অকালে টাক পড়ে যাচ্ছে? সমস্যার সমাধানে চিনে নিন, কাজে লাগান কার্যকর প্রেশার পয়েন্টগুলি!

ভিডিয়োয় দেখে নেওয়া যাক অস্বাভাবিক হারে চুলের ঝরে যাওয়া রোধ করতে শরীরের কোন কোন প্রেশার পয়েন্টে কী ভাবে চাপ দিলে দ্রুত সুফল মিলবে...

Edited By: সুদীপ দে | Updated By: Jul 27, 2020, 07:16 PM IST
অকালে টাক পড়ে যাচ্ছে? সমস্যার সমাধানে চিনে নিন, কাজে লাগান কার্যকর প্রেশার পয়েন্টগুলি!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: নারী বা পুরুষ— উভয়ের জন্যই চুলের সৌন্দর্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ, স্বাস্থ্যজ্জ্বল সুন্দর চুল সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি আমাদের ব্যক্তিত্বের ওপরেও প্রভাব ফেলে। চুল ঝরার সমস্যা সকলের ক্ষেত্রেই খুবই বিব্রতকর এবং যন্ত্রণায়দায়ক একটি সমস্যা। বর্ষাকালে বাতাসে জলীয় বাষ্প এবং আর্দ্রতার পরিমাণ বেড়ে যাওয়ায় ভিজে চুল সহজে শুকতে চায় না। দীর্ঘক্ষণ চুলের গোড়া ভিজে থাকায় আলগা হয়ে চুল ঝরে যেতে থাকে। সময় মতো ব্যবস্থা নিতে না পারলে অকালেই বেশির ভাগ চুল ঝরে গিয়ে মাথা ‘গড়ের মাঠ’ হয়ে যেতে পারে!

কী করবেন ভাবছেন? বাজারে উপলব্ধ রাসায়নিক যুক্ত উপাদান কাজে লাগানোর আগে শরীরের কয়েকটি প্রেশার পয়েন্ট কাজে লাগিয়ে দেখতে পারেন। উপকার পাবেন। আসুন জেনে নেওয়া যাক এমন কয়েকটি প্রেশার পয়েন্ট সম্পর্কে, যেগুলি অস্বাভাবিক হারে চুলের ঝরে যাওয়া রোধ করে চুলের বৃদ্ধি ও চুল মজবুত হতে সাহায্য করে।

আকুপ্রেসার একটি লাতিন শব্দ। এখানে ‘আকু’ অর্থ হল সূচ আর ‘প্রেসার’-এর অর্থ চাপ। আকুপাংচার বা আকুপ্রেশার হল একটি সমৃদ্ধ বিকল্প চিকিৎসা পদ্ধতি। আসুন ভিডিয়োয় দেখে নেওয়া যাক অস্বাভাবিক হারে চুলের ঝরে যাওয়া রোধ করতে শরীরের কোন কোন প্রেশার পয়েন্টে কী ভাবে চাপ দিলে দ্রুত সুফল মিলবে...

আরও পড়ুন: কী করে চিনবেন সবচেয়ে কার্যকর ও ‘খাঁটি’ হ্যান্ড স্যানিটাইজার কোনটি? জেনে নিন উপায়

একাধিক গবেষণায় দেখা গিয়েছে, পিঠের ব্যথা, বমি, মাথা ব্যথা, পেশিতে টান ইত্যাদি কমাতে সাহায্য করে আকুপ্রেসার। তবে এই বিকল্প চিকিৎসা পদ্ধতিটি চিকিৎসা বিজ্ঞানে সর্ব সম্মতি ক্রমে এখনও গ্রহণযোগ্য নয়।

.