লম্বা করতে চান সন্তানকে, জেনে নিন কী করবেন?

যদি খেলা ধুলোর মধ্যে থাকে তাহলে ১৮ বছর পর্যন্ত উচ্চতা বাড়ার সুযোগ থাকে। শিরদাঁড়াতে চোট থাকলে উচ্চতা বাড়তে ব্যহত হয়।

Updated By: Jun 11, 2021, 07:54 PM IST
 লম্বা করতে চান সন্তানকে, জেনে নিন কী করবেন?

নিজস্ব প্রতিবেদন: পারফেক্ট হাইট পেতে কে আর না চায়! কিন্তু এর জন্য করতে লাগবে কসরত। যাঁদের জিনেই লম্বা হওয়ার রসদ রয়েছে তাঁদের ক্ষেত্রে আলাদা বিষয়। কিন্তু যাঁদের তাতে খামতি রয়েছে, তাঁদের খাটতে হবে। কিন্তু কিছু ক্ষেত্রে দেখা গিয়েছে স্কিপিং, দৌড় ঝাঁপ, ঘণ্টার পর ঘণ্টা করেও কোনও লাভ হচ্ছে না। তখনই সন্তানের উচ্চতা নিয়ে ভাবতে বসেন বাবা মায়েরা। 

মনে রাখবেন, উচ্চতার জন্য প্রয়োজন পুষ্টি, ব্যায়াম।  ১৮ বছর বয়সের পর আর লম্বা হওয়ার সুযোগ থাকে। উচ্চতার উপর হরমোনের প্রভাব রয়েছে। হরমোন জনিত কারণেই অনেকের হাইট কম বেশি হয়। ১৬ বছরের পর মেয়েদের উচ্চতা তেমন ভাবে বাড়েনা। কিন্তু যদি খেলা ধুলোর মধ্যে থাকেন, তাহলে ১৮ বছর পর্যন্ত উচ্চতা বাড়ার সুযোগ থাকে। 

  • শিরদাঁড়াতে চোট থাকলে উচ্চতা বাড়তে ব্যহত হয়। 
  • পেশির গঠনের ওপর নির্ভর করে  উচ্চতা। শরীরে অপুষ্টি থাকলে উচ্চতা বাড়ে না।  
  • যাঁদের উচ্চতা প্রথম থেকেই কম, ১৮ বছর বয়সের মধ্যেই লম্বা হওয়ার যাবতীয় কৌশল প্রয়োগ করে ফেলতে হবে। রুটিনের মধ্যে নিয়ে আসুন জীবনযাত্রা।
  • ১৮ বছরের পরও ডায়েট চার্টে রাখুন  ক্যালশিয়াম, ভিটামিন বি১২, ভিটামিন ডি, প্রোটিনে ভরা খাবার।  
  • নিয়মিত খেলাধূলা শরীর চর্চা করুন। অ্যারোবিক ডান্সের অভ্যাস করতে পারলে খুবই ভালো। 
  • পর্যাপ্ত পরিমাণে ঘুম। হরমোনের সমস্যা থাকলে ডাক্তার দেখিয়ে নিন। 
  • প্রশিক্ষণ প্রাপ্ত কারও কাছে শিখে রোজ যোগা করুন। নিয়মিত যোগাভ্যাস উচ্চতা বাড়বে। মেয়েদের বা ছেলেদের বয়স যখন ১৪ থেকে ১৫ বছরের মধ্যে, তখন থেকেই শুরু করে দিন এই রুটিন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Tags:
.