এই যোগাসনে মাত্র ২০ মিনিটেই মিলবে টানা ৫ ঘণ্টা ঘুমের সমান সতেজতা!

আসুন ভিডিয়োয় দেখে শিখে নেওয়া যাক কৌশল...

Edited By: সুদীপ দে | Updated By: Jul 6, 2020, 06:42 PM IST
এই যোগাসনে মাত্র ২০ মিনিটেই মিলবে টানা ৫ ঘণ্টা ঘুমের সমান সতেজতা!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: বিগত ছ’মাস ধরে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই চালাচ্ছেন বিজ্ঞানী, গবেষক, চিকিৎসক থেকে অসংখ্য সাধারণ মানুষ। এ পর্যন্ত সারা বিশ্বের প্রায় সাড়ে ৫ লক্ষ মানুষের প্রাণ কেড়েছে এই ভাইরাস। করোনা সংক্রমণ থেকে বাঁচতে বিগত কয়েক মাস ধরে লকডাউনে ঘরবন্দি হয়ে দিন কাটাচ্ছেন বিশ্বের লক্ষ লক্ষ মানুষ। এই পরিস্থিতিতে শরীর ও মনের সুস্বাস্থ্য ধরে রাখতে যোগ চর্চাই একমাত্র উপায়।

করোনা আতঙ্কের জেরে দীর্ঘ লকডাউন, মূল্যবৃদ্ধি, চরম অর্থ সঙ্কট, পেশাগত অনিশ্চয়তা, ব্যক্তিগত সম্পর্কের দূরত্ব ইত্যাদি নানা সমস্যায় জেরবার হাজার হাজার মানুষ। ফলে মানসিক চাপ, অবসাদ ক্রমশ গ্রাস করছে অসংখ্য মানুষকে। কখনও কাজের চাপে, কখনও চাকরির সমস্যা, কখনও সাংসারিক জীবনে অশান্তির কারণ, কখনও পরীক্ষায় ভাল ফল না হওয়া, কখনও অন্যদের থেকে কোনও ক্ষেত্রে পিছিয়ে পড়ার ভয়— ইত্যাদি নানা কারণে আমাদের অজান্তেই শান্তিপূর্ণ ঘুমের ব্যাঘাত ঘটে চলেছে প্রতি নিয়ত। অবসাদ বা মানসিক চাপ কাটিয়ে শান্তির ঘুম এনে দেবে যোগ চর্চাই।

আরও পড়ুন: গভীর রাতেও ঘুম আসছে না?নরম বিছানা, ঠান্ডা ঘর সব ব্যর্থ! সমস্যার সমাধান এখানে

‘যোগ নিদ্রা’— এই যোগাসনের সাহায্যেই মিলবে অবসাদ বা মানসিক চাপ কাটিয়ে টানা ৫ ঘণ্টা শান্তির ঘুমের সমান সতেজতা! বর্তমানে ভারতের দেখানো পথে হেঁটে যোগ চর্চা উপকারিতা সম্পর্কে অবগত বিশ্বের কয়েকশো দেশের লক্ষ লক্ষ মানুষ। আসুন ভিডিয়োয় দেখে নেওয়া যাক ‘যোগ নিদ্রা’র কৌশল...

.