মেকআপের বিষয়ে যে ভুলগুলো ত্বকের মারাত্মক ক্ষতি করতে পারে!

মেকআপ আপনি নিয়মিত করুন বা মাঝেসাঝে, এই বিষয়গুলো ভুলে গেলেই বিপদ!

Updated By: Aug 28, 2018, 08:48 PM IST
মেকআপের বিষয়ে যে ভুলগুলো ত্বকের মারাত্মক ক্ষতি করতে পারে!

নিজস্ব প্রতিবেদন: মেকআপ আপনি নিয়মিত করুন বা মাঝেসাঝে, কখনও না কখনও হয়তো অবসন্ন শরীরে মেকআপ না তুলেই ঘুমিয়ে পড়েছেন! একবার-দুবার মেকআপ না তুলে ঘুমিয়ে পড়লে তেমন কিছু ক্ষতি নেই। কিন্তু নিয়মিত এমনটা হলেই বিপদ! কারণ, এর ফলে স্থায়ীভাবে আপনার ত্বকের ক্ষতি হতে পারে। জেনে নিন মেকআপ না তুলে ঘুমালে কী কী ক্ষতি হতে পারে।

প্রথমত, মেকআপ আপনার ত্বকের রোমকূপ বন্ধ করে দেয়। মেকআপ না তুলে ঘুমিয়ে পড়লে ত্বকের রোমকূপ আটকে যায়, দেখা দেয় ব্রনর সমস্যা। এমনকি ব্রনর দাগও পড়ে যেতে পারে।

আরও পড়ুন: প্রাথমিক পর্যায়ে যে ৭টি ক্যান্সার শনাক্ত করা প্রায় অসম্ভব!

দ্বিতীয়ত, চোখের মেকআপ না তুলে ঘুমিয়ে পড়লে চোখের সমস্যা দেখা দিতে পারে। আইলাইনার ও মাসকারা নিয়ে ঘুমালে আঁখিপল্লব ও ভ্রূ পড়ে যেতে পারে। এমনকি মাসকারার কারণে চোখের পাতায় ছোট ছোট ফুসকুড়ি বা সিস্ট হতে পারে।

তৃতীয়ত, মেকআপ নিয়ে ঘুমালে সারাদিনের ময়লা ত্বকেই থেকে যায়। মেকআপ ত্বকের ওপরে একটি তেলতেলে স্তর তৈরি করে যার মধ্যে ময়লা, ব্যাকটেরিয়া ও দূষণ আটকে থাকে। তা নিয়েই ঘুমিয়ে পড়লে ত্বকের কোষগুলো ঠিকমতো কাজ করতে পারে না। এতে ব্রনর সমস্যা বেড়ে যেতে পারে, ত্বক রুক্ষ এবং নির্জীব হয়ে পড়ে।

আরও পড়ুন: প্লাস্টিকের কাপে চা খান? ...সর্বনাশ!

জেনে রাখুন, শুধু লিপস্টিক ভালোভাবে না তুলে ঘুমাতে গেলেও সমস্যা হতে পারে। লিপস্টিকে থাকা উপাদানগুলো ঠোঁট শুষ্ক করে ফেলে। আর লিপস্টিকের উপাদানগুলোর কারণে ঠোঁটের আশেপাশে ডেড সেল বা মৃত কোষ দেখা দিতে পারে। উজ্জ্বল, নিখুঁত ত্বক চাইলে অবশ্যই রাত্রে মেকআপ তুলে তারপর ঘুমাতে হবে।

.