Driving License: এবার লাইসেন্স ছাড়াই নিশ্চিন্তে চালান গাড়ি, জানুন কীভাবে...

Driving Licence: গাড়ি, মোটরসাইকেল বা স্কুটার চালানোর জন্য ড্রাইভিং লাইসেন্স প্রয়োজন। কোনও ব্যক্তির ড্রাইভিং লাইসেন্স না থাকলে তিনি এসব যানবাহন চালাতে পারবেন না এবং গাড়ি চালানোর প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেতে পারে।

Updated By: Apr 27, 2023, 11:18 PM IST
Driving License: এবার লাইসেন্স ছাড়াই নিশ্চিন্তে চালান গাড়ি, জানুন কীভাবে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গাড়ি, মোটরসাইকেল বা স্কুটার চালানোর জন্য ড্রাইভিং লাইসেন্স প্রয়োজন। কোনও ব্যক্তির ড্রাইভিং লাইসেন্স না থাকলে তিনি এইসব যানবাহন চালাতে পারবেন না। এই ডকুমেন্ট ছাড়াই গাড়ি চালানোর প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেতে পারে। ট্রাফিক পুলিস এমন ব্যক্তির বিরুদ্ধে চালান কাটতে পারে। একজন ব্যক্তির মোটর গাড়ি চালানোর জন্য একটি ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে।

কিন্তু, একজন ব্যক্তির যদি একটি ড্রাইভিং লাইসেন্স থাকে এবং গাড়ি চালানোর সময় সেটি তিনি সঙ্গে রাখতে ভুলে যান তাহলে কী হবে? এমন পরিস্থিতিতেও পুলিস চালান কাটতে পারে। কিন্তু তা এড়ানোর একটা কৌশল আছে।

আরও পড়ুন: Benefits Of Breast Feeding: মায়ের বুকের দুধেই শিশুদের ছুঁতে পারে না রোগ, সদ্যোজাতদের স্তন্যপান কেন জরুরি...

আপনি যদি নিজের ড্রাইভিং লাইসেন্স তৈরি করে থাকেন তবে আপনি এটি বাড়িতে রেখেও গাড়ি চালাতে পারেন। হ্যাঁ, তবে এর জন্য আপনাকে একটি কাজ করতে হবে। আসলে, সরকার অনেক আগেই ডিজিটাল ইন্ডিয়ার প্রচারে DigiLocker নামে একটি মোবাইল অ্যাপ্লিকেশন চালু করেছিল। এই মোবাইল অ্যাপ্লিকেশনটিতে, ভারতের যেকোনও নাগরিক তাঁর সব গুরুত্বপূর্ণ নথি সফট কপি আকারে রাখতে পারবেন। এই অ্যাপে উপস্থিত আপনার নথির সফট কপি সর্বত্র বৈধ।

আরও পড়ুন: Special Casual Leave: সরকারি কর্মীদের জন্য সুখবর, নতুন ছুটি নীতি জারি করল সরকার! এবার পাবেন ৪২ দিনের ছুটি

এই অবস্থায়, আপনি যদি ড্রাইভিং লাইসেন্স আপনার কাছে রাখতে না চান, তবে আপনি ডিজিল আকারে এর সফট কপি সঙ্গে রাখতে পারেন। এরফলে ড্রাইভিং লাইসেন্সের মূল কপি বাড়িতে রেখেও আপনি গাড়ি চালাতে পারেন। এর পরে আপনি সহজেই গাড়ি, বাইক বা স্কুটার ইত্যাদি চালাতে পারেন। যদি কোনও ট্রাফিক পুলিস আপনাকে থামায় তবে আপনি তাদেরকে ডিজিলটাল আকারে উপস্থিত লাইসেন্সের সফট কপি দেখাতে পারেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.