PhD ডিগ্রি নেই কিন্তু কলেজে পড়াতে চান? জেনে নিন কীভাবে সম্ভব!

ইউজিসি আধিকারিকরা আরও জানিয়েছেন যে এই নতুন পদগুলি তৈরির পিছনে মূল ধারণা হল হাতে-কলমে কাজ করার অভিজ্ঞতা এবং শিল্প ক্ষেত্রের বিশেষজ্ঞরা যাতে শিক্ষার্থীদের সঙ্গে তাদের জ্ঞান ভাগ করে নেওয়ার সুযোগ পায়, সেই ব্যবস্থা করা।

Updated By: Mar 12, 2022, 10:14 AM IST
PhD ডিগ্রি নেই কিন্তু কলেজে পড়াতে চান? জেনে নিন কীভাবে সম্ভব!
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: এতদিন কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে পড়ানোর সুযোগ পেতে গেলে প্রার্থীদের পিএইচডি ডিগ্রি থাকা বাধ্যতামূলক ছিল। কিন্তু খুব তারাতারি বদলে যাবে সেই দিন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন একটি বড় পদক্ষেপে নিতে চলেছে। ইউজিসি বিশ্ববিদ্যালয়গুলিতে শিক্ষক হিসাবে শিল্প বিশেষজ্ঞের জন্য পুরনো 'বাধ্যতামূলক পিএইচডি প্রয়োজনীয়তা' দূর করার সিদ্ধান্ত নিয়েছে।

একটি ধাপ এগিয়ে, ইউজিসি, নতুন এবং বিশেষ পদ তৈরি করার পরিকল্পনা করছে, যেখানে এই প্রয়োজনীয়তা থাকবে না। বিভিন্ন রিপোর্টে জানা গেছে যে এই নতুন পদগুলি নাম হতে পারে অনুশীলনের অধ্যাপক এবং অনুশীলনের সহযোগী অধ্যাপক হওয়ার সম্ভাবনা রয়েছে।

ইউজিসি আধিকারিকরা আরও জানিয়েছেন যে এই নতুন পদগুলি তৈরির পিছনে মূল ধারণা হল হাতে-কলমে কাজ করার অভিজ্ঞতা এবং শিল্প ক্ষেত্রের বিশেষজ্ঞরা যাতে শিক্ষার্থীদের সঙ্গে তাদের জ্ঞান ভাগ করে নেওয়ার সুযোগ পায়, সেই ব্যবস্থা করা। অনেক বিশেষজ্ঞ যারা ছাত্রছাত্রীদের পড়াতে চান কিন্তু প্রায়শই শুধুমাত্র পিএইচডি ডিগ্রি না থাকার কারণে তা পারেন না, তারা এরফলে বিশেষভাবে উপকৃত হবেন।

যদি এই পরিকল্পনাটি বাস্তবে সম্পাদিত হয়, তাহলে UGC নিশ্চিত করতে পারবে যে এই 'বিশেষজ্ঞ' এবং/অথবা 'অধ্যাপকদের' নিয়োগ বা পাঠদানের অনুমতি দেওয়ার সময়, তারা শুধুমাত্র তাদের শিল্প অভিজ্ঞতা পরীক্ষা করবে এবং এই বিশেষ পদগুলির মধ্যে কোনওটির ক্ষেত্রেই পিএইচডি ডিগ্রি বিবেচনা করবে না।

আরও পড়ুন: Jammu & Kashmir: একাধিক যৌথ অভিযান কাশ্মীরে, নিহত ৪ সন্ত্রাসবাদী গ্রেফতার ১

যদিও UGC স্পষ্ট করে জানায়নি যে এই বিশেষ পদগুলি অস্থায়ী হবে নাকি স্থায়ী। ইনস্টিটিউট এবং বিশেষজ্ঞদের নিজেদের প্রয়োজনীয়তার উপর নির্ভর করে এই ধরনের নিয়মগুলি নমনীয় রাখার সম্ভাবনা রয়েছে। এছাড়াও, বিশেষ পদের ক্ষেত্রে পার্ট টাইমের সম্ভাবনাও রয়েছে।

এই নতুন পদের ক্ষেত্রে আগ্রহী প্রার্থীদের জানা উচিত যে সম্পূর্ণ বিষয়টি পরিকল্পনার প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং কোনও কিছুই চূড়ান্ত করা হয়নি। রিপোর্টে বলা হয়েছে যে বিস্তারিত কাজ করার জন্য শীঘ্রই একটি কমিটি গঠন করা হবে এবং এর আনুষ্ঠানিক ঘোষণা করা হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.