ক্রিসমাসে তুলসী গাছ পুজো করেছেন? জানেন আজ কী দিন?

আজ অনেক ভক্তই তাঁদের নিভৃত প্রার্থনা সারেন।

Updated By: Dec 25, 2021, 08:13 PM IST
ক্রিসমাসে তুলসী গাছ পুজো করেছেন? জানেন আজ কী দিন?

নিজস্ব প্রতিবেদন: সারা বিশ্বে এই ২৫ ডিসেম্বর ক্রিসমাস পালিত হয়। কিন্তু ক'জন জানেন, এই দিনটিতে তুলসীগাছ পুজো বা তুলসী গাছ রোপণ করা হয়?

এমনিতেই হিন্দু ধর্মীয় আচারে তুলসীগাছকে বা তুলসীপাতাকে অত্যন্ত পবিত্র হিসেবে দেখা হয়। যে কোনও পুজোয় তুলসীপাতা লাগে। বিশেষত, জগন্নাথদেব বা নারায়ণ বা কৃষ্ণের পুজো এই পাতা ছাড়া হয় না। 

কিন্তু শুধু পুজো নয়, এই পাতাটির ওষধি গুণও আছে। গুণের জন্য এই গাছটিকে 'কুইন অফ হার্বস' বলে। তুলসী পাতা চায়ে ফেলে খাওয়া হয়। একে 'তুলসী টি' বলা হয়। এই চা পান করলে ঠান্ডা লাগার হাত থেকে রক্ষা পাওয়া যায়। এমনিতেই তুলসী পাতা চিবিয়ে খেলে কাশির হাত থেকে রেহাই পাওয়া যায়। তুলসী পাতা সামগ্রিক ভাবেই শরীরকে ভালো রাখে। শরীরে রোগপ্রতিরোধ শক্তির জন্ম দেয়।
 
কিন্তু সব চেয়ে বড় আশ্চর্যের হল-- ক্রিসমাসের দিনেই পড়ে এই তুলসীপুজো দিবস। ভক্তেরা তাঁদের প্রার্থনা পূরণ করার জন্য এদিন খুবই আন্তরিক থাকেন। এদিন তাঁরা তুলসীগাছকে পুজো করেন। পুজোয় ব্যবহার করা হয় চন্দন, সিঁদুর, চাল, জল, ফুল।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Numerology: কেমন যাবে ২০২২ সাল? কী বলছে আপনার জন্মদিনের 'সংখ্যা'?

.