১০ কিলোমিটার হেঁটে বাজার করা, ম্যাটাডোরে চড়ে যাতায়াত! এই আইএএস অফিসারের জীবনযাত্রায় মুগ্ধ অসংখ্য মানুষ!

পায়ে হেঁটে বা গ্রামের গরিব মানুষদের সঙ্গেই ম্যাটাডোর ভ্যানে চড়ে যাতায়াত করেন অধিকাংশ সময়! এই আইএএস অফিসার যেন এখানকার গ্রামেরই একজন!

Updated By: Sep 26, 2019, 10:31 AM IST
১০ কিলোমিটার হেঁটে বাজার করা, ম্যাটাডোরে চড়ে যাতায়াত! এই আইএএস অফিসারের জীবনযাত্রায় মুগ্ধ অসংখ্য মানুষ!

নিজস্ব প্রতিবেদন: যখন পিঠে ভারি ঝুড়ি নিয়ে পায়ে হেঁটে পাহাড়ি পথের চড়াই-উতরাই পেরিয়ে সবজি বাজার করেন, তখন দেখে বোঝার উপায় নেই যে এই মানুষটা একজন আইএএস অফিসার। প্রতি সপ্তাহে এ ভাবেই ১০ কিলোমিটার পথ পায়ে হেঁটে নাজিং বাজারে সাপ্তাহিক সবজি বাজার করতে আসেন মেঘালয়ের পশ্চিম গারো পাহাড়ের জেলা শাসক রাম সিং। বাজার করার জন্য কখনওই কোনও যানবাহনের সাহায্য নেন না তিনি।

Meghalaya IAS Officer

সম্প্রতি এই আইএএস অফিসারের একটি ছবি ফেসবুকে ভাইরাল হয়েছে। ফেসবুকে ছবিটি শেয়ার করে রাম সিং লিখেছেন, ‘২১ কেজি সাপ্তাহিক সবজির কেনাকাটা। কোনও প্লাস্টিক নেই, কোনও যানবাহনের দূষণও নেই। ফিট ভারত, ফিট মেঘালয়, ক্লিন অ্যান্ড গ্রিন তুরা, পোশান, ১০ কিলোমিটার মর্নিং ওয়াক...’ বিগত ছ’মাস ধরে নিয়মিত এ ভাবেই বাজার করছেন তিনি।

রাম সিং বলেন, “আমি মনে করি আধুনিক কঠিন পরিস্থিতিগুলির মোকাবিলা করার জন্য সনাতন পদ্ধতিই অবলম্বন করা উচিত। আজকালকার বেশিরভাগ যুবকরাই ফিট নন। আমার মনে হয়, সুস্থ থাকতে তাঁদের ডায়েট নিয়ন্ত্রণে নজর দেওয়া উচিত, হাঁটাচলা শুরু করা উচিত।” শুধু সপ্তাহে একদিন বাজার করার জন্যই নয়, পায়ে হেঁটে বা গ্রামের গরিব মানুষদের সঙ্গেই ম্যাটাডোর ভ্যানে চড়ে যাতায়াত করেন অধিকাংশ সময়! এই আইএএস অফিসার যেন এখানকার গ্রামেরই একজন!

আরও পড়ুন: অ্যান্টাসিডে ক্যান্সারের বিষ! ব্যবস্থা নিতে তত্পর কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক

Meghalaya IAS Officer

গত শনিবার করা রাম সিং-এর এই পোস্ট লাইক করেছেন প্রায় আড়াই হাজার মানুষ। পোস্টটি শেয়ার হয়েছে চারশোরও বেশি। মেঘালয়ের এই আইএএস অফিসারের এই পোস্ট, এই প্রচেষ্টা, উদ্যোগ অসংখ্য মানুষের প্রশংসা কুড়িয়েছে। কেউ রাম সিং-কে ‘ভারতীয় আমলাতন্ত্রের নতুন মুখ’ বলে উল্লেখ করেছেন, কেউ বা লিখেছেন, ‘সাধারণ জীবনযাপন এবং উচ্চ চিন্তাভাবনা... অনুপ্রেরণাদায়ক।’ গারো পাহাড়ের জেলা শাসক রাম সিং-এর এই উদ্যোগ বহু মানুষকে অনুপ্রাণিত করেছে, মুগ্ধ করেছে।

.