Ration Card New Rule: এখনও Surrender করেননি আপনার রেশনকার্ড? তাহলে পড়তে হবে সরকারি কোপে

কোনও অযোগ্য ব্যক্তি রেশন কার্ড জমা না দিলে তদন্ত সাপেক্ষে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে

Updated By: Apr 25, 2022, 11:36 AM IST
Ration Card New Rule: এখনও Surrender করেননি আপনার রেশনকার্ড? তাহলে পড়তে হবে সরকারি কোপে

নিজস্ব প্রতিবেদন: আপনার কাছে যদি রেশন কার্ড থাকে, তাহলে এই খবরটি আপনার জন্য খুবই প্রয়োজনীয়। সরকার কিছু শর্তসাপেক্ষে রেশন কার্ড সমর্পণ করার জন্য একটি নিয়ম তৈরি করেছে। এই নিয়মগুলি উপেক্ষা করলে আপনাকে জরিমানা করা হতে পারে। এছাড়াও আপনার বিরুদ্ধে আইনি ব্যবস্থাও নেওয়া হতে পারে।

করোনা অতিমারির সময়ে সরকারের তরফে গরিব পরিবারগুলিকে বিনামূল্যে রেশন সরবরাহ করা শুরু হয়েছিল। সরকারের তরফে শুরু করা এই ব্যবস্থা গরিব পরিবারগুলির জন্য এখনও চালু আছে। কিন্তু এটি সরকারের নজরে এসেছে যে অনেক রেশন কার্ডধারী অযোগ্য হয়েও বিনামূল্যে রেশনের সুবিধা নিচ্ছেন। একই সময়ে, এই প্রকল্পের কারনে অনেক যোগ্য কার্ডধারী এই সুবিধা পাচ্ছেন না। 

এমন পরিস্থিতিতে আধিকারিকদের মাধ্যমে অযোগ্য ব্যক্তিদের অবিলম্বে রেশন কার্ড সমর্পণ করতে বলা হয়েছে। কোনও অযোগ্য ব্যক্তি রেশন কার্ড জমা না দিলে তদন্ত সাপেক্ষে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

আরও পড়ুন: Malaria: একটি মশা চিরতরে নষ্ট করে দিতে পারে আপনার লিভার ও ফুসফুস!

যদি কারোর কাছে ১০০ বর্গমিটারের বেশি প্লট, ফ্ল্যাট অথবা বাড়ি, চার চাকার গাড়ি অথবা ট্রাক্টর, গ্রামে দুই লাখের বেশি এবং শহরে তিন লাখের বেশি পরিবারিক আয় থাকে, তাহলে এই ধরনের গ্রাহকদের নিজেদের রেশন কার্ড ফিরিয়ে দিতে হবে।

জানা গেছে যে যদি এই গ্রাহকরা তাদের রেশনকার্ড সমর্পণ না করেন তাহলে এই কার্ডগুলিকে পরীক্ষার পরে বন্ধ করে দেওয়া হবে। একইসঙ্গে এই পরিবারগুলির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। এছাড়াও যেই সময় থেকে তারা রেশন নিচ্ছে সেই সময়কাল হিসেব করে তাদের থেকে টাকা নেওয়ার কথাও বলা হয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.