Cash Deposit Rule: ব্যাঙ্ক এবং পোস্ট অফিসের নিয়ম বদল, আটকে যেতে পারে আপনার লেনদেন

CBDT জানিয়েছে PAN এবং AADHAAR-র এই নতুন নিয়ম আগামী ২৬ মে থেকে গ্রাহকদের জন্য কার্যকর করা হবে। সরকার এই পদক্ষেপের মাধ্যমে আরও বেশি সংখ্যক মানুষকে কর ব্যবস্থার আওতায় আনতে চায়। 

Updated By: May 13, 2022, 11:16 AM IST
Cash Deposit Rule: ব্যাঙ্ক এবং পোস্ট অফিসের নিয়ম বদল, আটকে যেতে পারে আপনার লেনদেন

নিজস্ব প্রতিবেদন: গ্রাহকরা অনেকেই পোস্ট অফিস এবং ব্যাঙ্কের মাধ্যমে বড় অঙ্কের লেনদেন করে থাকেন। সরকারের তরফ থেকে ব্যাঙ্ক ও পোস্ট অফিসে লেনদেনের নিয়ম পরিবর্তন করা হয়েছে। 

নতুন নিয়মে, কোনও ব্যক্তি যদি এক আর্থিক বছরে কোনও ব্যাঙ্ক অথবা পোস্ট অফিসে ২০ লক্ষ টাকা অথবা তার বেশি নগদ জমা করেন, তাহলে সেই গ্রাহকের প্যান এবং আধার কার্ড সংস্থায় জমা দেওয়া বাধ্যতামূলক করা হবে।

আয়কর আইন ২০২২ অনুযায়ী সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সের এই নতুন নিয়ম চালু করে দিয়েছে। ২৬ মে থেকে এই নতুন নিয়ম গ্রাহকদের জন্য কার্যকর করা হবে। 

নতুন নিয়মে কোনও ব্যাঙ্কিং কম্পানি, কোওপারেটিভ ব্যাঙ্ক অথবা পোস্ট অফিসে এক অর্থবর্ষে এক অথবা তার বেশি খাতায় ২০ লক্ষ টাকা নগদ জমা করেন তাহলে তাঁকে প্যান এবং আধার জমা দিতে হবে। এছাড়াও একই ভাবে একটি অর্থবর্ষে যে কোনও এক বা একাধিক অ্যাকাউন্ট থেকে ২০ লক্ষ টাকা তুলে নিলেও প্যান-আধার লিঙ্ক করা প্রয়োজন হবে। একই সঙ্গে এই সব জায়গায় কারেন্ট অ্যাকাউন্ট, ক্যাশ ক্রেডিট অ্যাকাউন্ট খোলার জন্যও একই কাজ করতে হবে। 

আরও পড়ুন: Mohini Ekadashi 2022: আজ মোহিনী একাদশী! কোনও ভাবেই এই কাজগুলি করেননি তো?

সরকার এই পদক্ষেপের মাধ্যমে আরও বেশি সংখ্যক মানুষকে কর ব্যবস্থার আওতায় আনতে চায়। বেশি টাকার নগদ লেনদেন করা হয়, কিন্তু তাদের কাছে প্যান কার্ড নেই অথবা তারা আয়কর রিটার্নও জমা দেয় না এমন ধরনের লেনদেনের সময়, আয়কর বিভাগ সহজেই প্যান নম্বরের সাহায্যে এই ধরনের লেনদেনগুলি খুঁজে বের করতে সক্ষম হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.