শুঁটকি মাছেই কমছে করোনা সংক্রমনের ঝুঁকি, ধারণা বদ্ধমূল হচ্ছে উত্তর-পূর্ব ভারতে

পরিসংখ্যান বলছে, এসবের মধ্যেও এখনও কিছুটা স্বস্তিতে রয়েছেন উত্তর-পূর্ব ভারতের ৮ রাজ্যের মানুষ। যার মধ্যে ৫ রাজ্য সম্পূর্ণ করোনা মুক্ত। বাকি ৩ রাজ্যের পরিস্থিতিও আয়ত্বে। 

Updated By: Apr 28, 2020, 03:38 PM IST
শুঁটকি মাছেই কমছে করোনা সংক্রমনের ঝুঁকি, ধারণা বদ্ধমূল হচ্ছে উত্তর-পূর্ব ভারতে

নিজস্ব প্রতিবেদন: শুঁটকি মাছেই কম হচ্ছে কোভিড-১৯ সংক্রমণের সম্ভাবনা। অন্তত এমনটাই মনে করছেন উত্তর-পূর্ব ভারতের সাধারণ মানুষ। শুধু তাই নয়, এই কথায় সহমত চিৎসকরদের একাংশও।

ইতিমধ্যেই করোনার থাবায় ত্রস্ত তামাম দুনিয়া। বদলে গিয়েছে স্বাভাবিক ছবি। মৃত্যুমিছিল শুরু হয়েছে দেশ-দেশান্তরে। তবে পরিসংখ্যান বলছে, এসবের মধ্যেও এখনও কিছুটা স্বস্তিতে রয়েছেন উত্তর-পূর্ব ভারতের ৮ রাজ্যের মানুষ। যার মধ্যে ৫ রাজ্য সম্পূর্ণ করোনা মুক্ত। বাকি ৩ রাজ্যের পরিস্থিতিও আয়ত্বে। 

উল্লেখ্য, ম্যালেরিয়া প্রবণ এই অঞ্চলের মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি। কার্যত তাঁদের খাদ্যাভ্যাসই এই অন্যতম কারণ। পুঁটি মাছকে প্রসেস করে সিঁদল বানিয়ে তারপর পুড়িয়ে খাওয়া এই অঞ্চলে বহুদিনের চল। সবজির সঙ্গে এই পোড়া পুঁটি মাছ দিয়েই রান্না হয় গোদক। খুব ঝাল এই গোদকই ম্যালেরিয়ার যম, বলছেন স্থানীয়রা। জ্বর বা সর্দিকাশি হলে গোদকের চাহিদা বাড়ে উপজাতি মহল্লায়। পাহাড়িদের পাশাপাশি সমতলবাসীরও প্রিয় এই গোদক। 

কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধেও নাকি দারুণ কাজ করছে এই গোদক। অন্তত এমনটাই ধারণা স্থানীয়রা। আর এই নিছক ভ্রম বলেও উড়িয়া দিতে পারছেন না চিকিৎসকদের একাংশ। যদিও বিজ্ঞানসম্মতভাবে কোনও যুক্তিযুক্ত প্রমাণ না মিললেও করোনাকে কবলে রাখতে পারের অন্যতম কারণ যে এই পোড়া শুঁটকিই মানছেন উত্তর-পূর্ব ভারতের বাসিন্দারা।

.