Summer: এই গরমে ঘামাচির হাত থেকে কীভাবে রেহাই পাবেন, জানেন?

কলকাতা-সহ রাজ্যের বেশ কয়েকটি শহরে তাপমাত্র ছুঁল ৪০ ডিগ্রি সেলসিয়াসের ঘর। আর এই গরমে নানা সঙ্কট। ক্লান্তি, অবসাদ, হিটস্ট্রোক তো আছেই। রয়েছে আরও একটি সামান্য কিন্তু বড় অস্বস্তিকর ব্যাপার। ঘামাচি! অবশ্য হাতের কাছেই আছে এর প্রতিকার। চাইলেই মিলবে মুক্তি।

Updated By: Apr 24, 2022, 06:55 PM IST
Summer: এই গরমে ঘামাচির হাত থেকে কীভাবে রেহাই পাবেন, জানেন?

নিজস্ব প্রতিবেদন: গরমে শরীরে নানা সঙ্কট ঘনিয়ে আসে। আজ, রবিবার কলকাতা-সহ রাজ্যের বেশ কয়েকটি শহরে তাপমাত্র ছুঁল ৪০ ডিগ্রি সেলসিয়াসের ঘর। তাপমাত্রা দিনের পর দিন বেড়েই চলেছে। এবং আগামি দিনেও বেড়েই চলবে বলেই পূর্বাভাস।

এই অবস্থায় বাড়ছে নানা সমস্যা। ক্লান্তি, অবসাদ, হিটস্ট্রোক তো আছেই। রয়েছে আরও একটি আপাত ভাবে সামান্য কিন্তু বড় অস্বস্তিকর ব্যাপার। এই গরমে জীবন শেষ করে দেয় ঘামাচি! অবশ্য হাতের কাছেই আছে এর প্রতিকারের উপায়। চাইলেই মিলবে মুক্তি।

গরমে ত্বকের নানারকম সমস্যা হয়। আর এর মধ্যে অন্যতম প্রধান হল ঘামাচি। ঘামাচি একেবারে নাজেহাল করে দেয়। এর থেকে বাঁচার বেশ কিছু টোটকা আছে। 

১. সব চেয়ে গুরুত্বপূর্ণ টোটকাটি হল, এই আবহাওয়ায় স্নান করতে গিয়ে কম ক্ষার যুক্ত সাবান ব্যবহার করা 

২. স্নানের জলে এসময়ে মেশাতে পারেন নিমপাতার রস, ফটকিরি

৩. ঘামাচি হলে ত্বকে বরফকুচি ঘষতে পারেন, অন্যথায় ব্যবহার করতে পারেন আইসব্যাগ; ঘামাচির জায়গাগুলিতে দিন। তারপর সাবধানে গা মুছে নিতে হবে

৪. গরমে সার্বিক ভাবে ত্বকের সমস্যা থেকে রেহাই পেতে গ্রীষ্ম জুড়ে ব্যবহার করতেই পারেন অ্যালোভেরা জেল; এতে ঘামাচির চুলকানি থেকেও মুক্তি মিলবে

৫. তবে ভুল করেও ঘামাচি চুলকে ফেলবেন না

৬. এই সময়ে যতটা সম্ভব হালকা রংয়ের সুতির পোশাক পরুন, রোদে বেরোলে ছাতা মাস্ট

গত ১৬ বছরে এই প্রথম কালবৈশাখীহীন চৈত্র দেখল বাংলা। এই গরমের সঙ্গে রয়েছে তাপপ্রবাহ। নাজেহাল সাধারণ মানুষ। রবিবারই কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাঘুরি করল। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি থাকতে পারে বলে আগেই জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। আগামি দিনে গরমকে নিয়েই চলতে হবে। অতএব সাবধানে থাকুন।

আরও পড়ুন: Weather Update: ৪০ ছুঁল কলকাতা-সহ বহু শহরের উষ্ণতার পারদ, তাপপ্রবাহ থেকে বাঁচতে কী করবেন?

.