কাজের চাপ বাড়িয়ে দেয় ধূমপানের প্রবণতা

অফিসের বাইরে দাঁড়িয়ে ধূমপান করতে করতে বলতে শোনা যায় কাজের খুব চাপ। আর সেই কাজের চাপের চটে চলে ঘন ঘন সিগারেট খাওয়ার প্রবণতা। ধূমপানের মাধ্যমে নাকি সমস্ত চাপ দূর হয়ে যায়। কিন্তু কখনও ভেবে দেখেছেন ধোঁয়া মাথার মধ্যে সত্যি কি আপনার চাপ কমিয়ে দিতে সক্ষম হয়? নাকি সেটা কেবলমাত্র আপনার মনের ভুল।

Updated By: Dec 8, 2015, 10:11 PM IST
কাজের চাপ বাড়িয়ে দেয় ধূমপানের প্রবণতা

ওয়েব ডেস্ক: অফিসের বাইরে দাঁড়িয়ে ধূমপান করতে করতে বলতে শোনা যায় কাজের খুব চাপ। আর সেই কাজের চাপের চটে চলে ঘন ঘন সিগারেট খাওয়ার প্রবণতা। ধূমপানের মাধ্যমে নাকি সমস্ত চাপ দূর হয়ে যায়। কিন্তু কখনও ভেবে দেখেছেন ধোঁয়া মাথার মধ্যে সত্যি কি আপনার চাপ কমিয়ে দিতে সক্ষম হয়? নাকি সেটা কেবলমাত্র আপনার মনের ভুল।

যদি ভেবে থাকেন ধূমপান করলেই আপনার মাথার চাপ কিছুটা কমে যেতে পারে তাহলে খুব ভুল ভেবেছেন। ন্যাশনাল হার্ট, লাঙ্গ এন্ড ব্লাড ইন্সটিটিউটের তরফ থেকে জানানও হয়েছে, সিগারেট কখনও চাপ তো কমাতে পারেই না বরং আরও বাড়িয়ে দেয়। দেখে নিন কীভাবে ধূমপানের ফলে বেড়ে যায় চাপ।

চাপের প্রধান কারণগুলি হল রাগ, দুঃখ, হতাশা, দুশ্চিন্তা ইত্যাদি। ধূমপান করার ফলে নিকোটিন আপনার রক্তের মাধ্যমে মাথায় পৌঁছে যায়। তবে ধূমপান করার ফলে চাপ কমার বদলে চাপ আরও বেশি বেড়ে যায় এবং বিভিন্ন ধরনের নেগেটিভ প্রতিক্রিয়ার সৃষ্টি করে আপনার মস্তিষ্কে। এছাড়া বেশি পরিমাণে ধূমপান করার ফলে শিরার ক্ষতি করে, মুখে বয়সের ছাপ খুব তাড়াতাড়ি পরে যায় এবং শরীরের সর্বত্র অক্সিজেনের চলাচল ঠিকমত হয় না। এছাড়াও, শরীরের যে যে ক্ষতি গুলি হয় সেগুলি হল...

ব্লাড প্রেসারের পরিমাণ বাড়িয়ে দেয়
হৃদপিন্ডের গতি বাড়িয়ে দেয়
রক্তনালীর মুখ বন্ধ করে দেয়
মস্তিষ্কের মধ্যে অক্সিজেনের পরিমাণ কমিয়ে দেয়
পেশীকে শক্ত করে দেয়

 

.