Sovereign Gold Bond Scheme 2021-22: আগামি ৫ দিন সোনা কিনুন সেরা দামে

২৫ অক্টোবর থেকে ২৯ অক্টোবর সময়ের মধ্যে সাবস্ক্রিপশনের জন্য খোলা থাকবে এবং বন্ড ২ নভেম্বর ইস্যু করা হবে।

Updated By: Oct 25, 2021, 02:10 PM IST
Sovereign Gold Bond Scheme 2021-22:  আগামি ৫ দিন সোনা কিনুন সেরা দামে

নিজস্ব প্রতিবেদন: সার্বভৌম গোল্ড বন্ড স্কিম ২০২১-২২-সিরিজ-VII বা সপ্তম শর্ত সোমবার (অক্টোবর 25) থেকে সাবস্ক্রিপশনের জন্য খোলা থাকবে।

সার্বভৌম গোল্ড বন্ড স্কিম ২০২১-২২ - সিরিজ VI, ২৫ অক্টোবর থেকে ২৯ অক্টোবর সময়ের মধ্যে সাবস্ক্রিপশনের জন্য খোলা থাকবে এবং বন্ড ২ নভেম্বর ইস্যু করা হবে।

আরবিআই (RBI) জানিয়েছে, সাবস্ক্রিপশন সময়কালের আগের সপ্তাহের শেষ ৩ কার্যদিবসের জন্য ইন্ডিয়া বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন লিমিটেড দ্বারা প্রকাশিত ৯৯৯ বিশুদ্ধতার সোনার বন্ধ হওয়ার সময়ের মূল্যের সরল গড় ভিত্তিতে বন্ডের মূল্য ভারতীয় টাকায় নির্ধারণ করা হবে। যারা অনলাইনে সাবস্ক্রাইব করেন এবং ডিজিটাল পদ্ধতিতে অর্থ প্রদান করেন তাদের জন্য গোল্ড বন্ডের ইস্যু হওয়ার দাম প্রতি গ্রামে ৫০ টাকা কম হবে।

বন্ডের মেয়াদ হবে আট বছরএবং পরবর্তী সুদের অর্থপ্রদানের তারিখে পঞ্চম বছরের পরে প্রস্থান করার বিকল্প থাকবে। নামমাত্র মূল্যে অর্ধ-বার্ষিক প্রদেয় প্রতি বছর নির্দিষ্ট ২.৫০ শতাংশ হারে বিনিয়োগকারীদের ক্ষতিপূরণ দেওয়া হবে, মন্ত্রক জানিয়েছে, ন্যূনতম অনুমোদিত বিনিয়োগ হবে ১ গ্রাম সোনা।

আরও পড়ূন: Tathagata Roy : শমীক-দিলীপের উল্টোপথে হেঁটে অনুপমের বক্তব্যকে সমর্থন তথাগতর 

সাবস্ক্রিপশনের সর্বোচ্চ সীমা হতে হবে ৪ কেজি ব্যক্তির জন্য, HUF-এর জন্য ৪ কেজি  এবং ট্রাস্ট এবং অনুরূপ সংস্থাগুলির জন্য ২০ কেজি  প্রতি আর্থিক বছরে (এপ্রিল-মার্চ)।
কেওয়াইসি নিয়মগুলি ভৌত ​​সোনা কেনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে। সার্বভৌম গোল্ড বন্ড স্কিম নভেম্বর ২০১৫ সালে চালু করা হয়েছিল, যার উদ্দেশ্য ছিল প্রকৃত সোনার চাহিদা কমানো এবং দেশীয় সঞ্চয়ের একটি অংশ, যা সোনা কেনার জন্য ব্যবহৃত হয় তাকে আর্থিক সঞ্চয়ে রূপান্তরিত করা।

সার্বভৌম গোল্ড বন্ড স্কিম হল সরকারী সিকিউরিটি যার পরিমাপ  গ্রাম হিসেবে করা হয়। এগুলি আসল সোনার বিকল্প। বিনিয়োগকারীদের ইস্যু মূল্য নগদে দিতে হয় এবং মেয়াদপূর্তিতে বন্ডগুলি নগদে রিডিম করা হয়। ভারত সরকারের তরফে রিজার্ভ ব্যাঙ্ক এই বন্ড জারি করে।

বন্ডগুলি নির্ধারিত বাণিজ্যিক ব্যাঙ্কগুলির মাধ্যমে বিক্রি করা হবে (ছোট আর্থিক ব্যাঙ্ক এবং পেমেন্ট ব্যাঙ্কগুলি বাদে)। এছারাও স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড (SHCIL), মনোনীত পোস্ট অফিস এবং স্বীকৃত স্টক এক্সচেঞ্জ যেমন, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া লিমিটেড এবং বোম্বে স্টক এক্সচেঞ্জ লিমিটেড-এর মাধ্যমে এগুলি বিক্রি করা হবে।

বন্ডগুলি দেশে বাস করেন এমন ব্যক্তি, HUF, ট্রাস্ট, বিশ্ববিদ্যালয় এবং দাতব্য প্রতিষ্ঠানের কাছে বিক্রির জন্য সীমাবদ্ধ থাকবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.