অ্যাঁ! বগলের গন্ধ শুঁকে ডেটিং পার্টনার?

এ যেন ঠিক সুকুমার রায়ের “গন্ধবিচার”! গন্ধ শুঁকে প্রেমিক বা প্রেমিকা নির্বাচন। কোথাকার গন্ধ? উত্তর হল বগলের! এতক্ষণে নিশ্চয় ভাবতে শুরু করেছেন যে আবোলতাবোল বকছি।  আজ্ঞে না, একদমই না। এটাই এখন মার্কিন মুলুকে নতুন ডেটিং ট্রেন্ড। এককথায় স্মেল ডেটিং।

Updated By: Mar 29, 2016, 06:45 PM IST
অ্যাঁ! বগলের গন্ধ শুঁকে ডেটিং পার্টনার?

ওয়েব ডেস্ক : এ যেন ঠিক সুকুমার রায়ের “গন্ধবিচার”! গন্ধ শুঁকে প্রেমিক বা প্রেমিকা নির্বাচন। কোথাকার গন্ধ? উত্তর হল বগলের! এতক্ষণে নিশ্চয় ভাবতে শুরু করেছেন যে আবোলতাবোল বকছি।  আজ্ঞে না, একদমই না। এটাই এখন মার্কিন মুলুকে নতুন ডেটিং ট্রেন্ড। এককথায় স্মেল ডেটিং।

কবিতায় মন্ত্রীর জামার গন্ধ শুঁকেছিলেন নব্বই বছরের এক বৃদ্ধ। এখানে আপনার শার্ট, টি-শার্টের বগলের গন্ধ শুঁকবে সুন্দরীরা। আর সুন্দরীদের ক্ষেত্রে তাঁদের টপ, শার্টের গন্ধ শুঁকবে সুপুরুষেরা। গন্ধ শুঁকে হবে বিচার! কিসের বিচার? কে হবেন ডেটিং পার্টনার। মনের মত সঙ্গী খুঁজে নেবেন পুরুষকুল বা রমণীকুল।

কিন্তু, বিশেষ করে বগলের গন্ধই কেন?

এর অবশ্য একটা ব্যাখ্যা আছে। ডিও ছাড়া জেন নেক্সট এক মুহূর্তও এখন চলতে পারে না। এদিকে মানুষের ঘাম বেশি হয় বগলে। আর তারপর এই ঘাম আর ডিও মিলে তৈরি হয় একজন মানুষের নিজস্ব গন্ধ। যে গন্ধ হবে ডেটিং পার্টনার হওয়ার জন্য বিচারের মাপকাঠি।

নিউ ইয়র্ক স্কুল ফর পোয়েটিক কম্পুটেশন-এর শিল্পী টেগা ব্রেইন ও নিউ ইয়র্ক ইউনিভার্সিটির গবেষক স্যাম ল্যাভিগনের মস্তিষ্কপ্রসূত এই স্মেল ডেটিং।

.