প্রতি ১০ জনে ৬ জনই হারাবেন চাকরি, কেন জানেন?

আগামী চার বছরের মধ্যে বিশ্বজুড়ে প্রতি ১০ জনের মধ্যে কমপক্ষে ৬ জনই চাকরি হারাবেন। নেপথ্যে ভিলেন যন্ত্র। গোটা একটা কাজ সম্পূর্ণ করতে মানুষ ও যন্ত্র একই সময় খরচ করবে।  এমনটাই বলছে বিশ্ব অর্থনৈতিক ফোরামের (World Economic Forum- WEF) সম্প্রতি প্রকাশিত এক সমীক্ষা। ১৯টি দেশে প্রায় ৩২ হাজার কর্মীর উপর এই সমীক্ষা চালানো হয়।

Updated By: Apr 3, 2021, 09:33 PM IST
প্রতি ১০ জনে ৬ জনই হারাবেন চাকরি, কেন জানেন?

নিজস্ব প্রতিবেদন: আগামী চার বছরের মধ্যে বিশ্বজুড়ে প্রতি ১০ জনের মধ্যে কমপক্ষে ৬ জনই চাকরি হারাবেন। নেপথ্যে ভিলেন যন্ত্র। গোটা একটা কাজ সম্পূর্ণ করতে মানুষ ও যন্ত্র একই সময় খরচ করবে।  এমনটাই বলছে বিশ্ব অর্থনৈতিক ফোরামের (World Economic Forum- WEF) সম্প্রতি প্রকাশিত এক সমীক্ষা। ১৯টি দেশে প্রায় ৩২ হাজার কর্মীর উপর এই সমীক্ষা চালানো হয়।

আরও পড়ুন: প্রথম রূপান্তরকামী প্রার্থী! প্রাণের হুমকি, কুৎসায় নজির গড়তে পারলেন না

ঐ সমীক্ষা অনুযায়ী, প্রায় ৪০ শতাংশ কর্মী মনে করেন যে আগামী ৫ বছরের মধ্যে তাঁরা চাকরি হারাবেন। এদিকে ৫৬ শতাংশ মানুষ মনে করেন যে খুব কম সংখ্যক মানুষই দীর্ঘমেয়াদি চাকরি করবেন। সমীক্ষা অনুযায়ী ৬০ শতাংশেরও বেশি মানুষের দাবি যে সরকারের অবিলম্বে নিয়োগ ও কর্মসংস্থানের দিকে নজর দেওয়া দরকার। 

আরও পড়ুন: ধেয়ে আসছে ঘূর্ণিঝড়? জেনে নিন নিম্নচাপের হাল হকিকত

সমীক্ষায় আরও জানা গিয়েছে যে কোভিড আবহে প্রায় ৪০ শতাংশ মানুষ নিজেদের ডিজিটাল দক্ষতা বাড়ানোর উপর নজর দিয়েছেন। লকডাউনের সময় প্রায় ৭৭ শতাংশ মানুষ নতুন কিছু শিখতে আগ্রহী ছিলেন। ওয়ার্ক ফ্রম হোম থেকে ভিডিও কনফারেন্স, ৮০ শতাংশ মানুষ নতুন টেকনোলজির মানিয়ে নেওয়ার পক্ষে আত্মবিশ্বাসী ছিলেন। যন্ত্রের উপর ক্রমশ নির্ভরতা  প্রায়  ৮৫ মিলিয়ন চাকরি বন্ধ করতে পারে। যদিও সমীক্ষায় ঝুঁকির পাশাপাশি সুখবর এই যে প্রায় ৯৭ মিলিয়ন নতুন চাকরির ব্যবস্থা করবে যন্ত্রই।  

.