International Women's Day 2022: ৩০০ মহিলাকে স্বনির্ভর হওয়ার পথ দেখিয়েছে 'সহচরী'

শুধুমাত্র সোশ্যাল মিডিয়ায় নয়, সহচরী তাঁদের সদস্যদের জন্য আয়োজন করে থাকে এক্সিবিশনও। সেরকমই কেনা বেচার এক প্রদর্শনী আয়োজন করেছেন দেবস্মিতা ও দেবাদৃতা। কলকাতার অভিজাত বুটিক থেকে শুরু করে গ্রামগঞ্জের মহিলারাও অংশগ্রহণ করবে এই প্রদর্শনীতে। যাঁরা কলকাতায় থাকেন না তাঁদের শহুরে ক্রেতাদের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার দায়িত্ব নিয়েছে সহচরী।

Reported By: সৌমিতা মুখার্জি | Updated By: Mar 8, 2022, 05:46 PM IST
International Women's Day 2022: ৩০০ মহিলাকে স্বনির্ভর হওয়ার পথ দেখিয়েছে 'সহচরী'

নিজস্ব প্রতিবেদন: একজন নারীর স্বাধীন জীবনযাপনের পিছনে অন্যতম ফ্যাক্টর তাঁর আর্থিক স্বাধীনতা। নিজের রোজগার করা এই ক্ষেত্রে অনেকটাই জরুরি। সেই ভাবনা থেকেই নিজের রোজগারের পথ বেছে নিয়েছিলেন একটি মেয়ে, পাশে ছিলেন তাঁর দিদি। সোশ্যাল মিডিয়ায় হাতে তৈরি কিছু জিনিস বিক্রি দিয়ে শুরু, এখন তাঁর হাত ধরেই স্বনির্ভর হয়ে উঠেছে ৩০০ মহিলা। গল্পের মতো এই কাহানি যাঁদের জীবনগাথা, তাঁরা হলেন দেবাদৃতা ঘোষ ও দেবস্মিতা ঘোষ। তাঁদের তৈরি দলের নাম 'সহচরী'। 

আক্ষরিক অর্থেই হাতে হাত ধরে এগিয়ে চলেছে সহচরীরা। সোশ্যাল মিডিয়ায় তৈরি এই বাই অ্যান্ড সেল গ্রুপ শুধুমাত্র কেনা বেচাতেই আটকে নেই। এখানকার ৩৩ হাজার নেটিজেন একে অপরের সাপোর্ট সিস্টেম হয়ে উঠেছে। এই দলে নিজের পরিচয় গড়ে তুলেছে অনেক গৃহবধূ থেকে শুরু করে সাধারণ জীবনযাপনে অভ্যস্ত নারীরা, যাঁরা নিজেদের রোজগারে নিজের সাম্রাজ্য গড়ে তোলার স্বপ্ন দেখেন। 

তবে শুধুমাত্র সোশ্যাল মিডিয়ায় নয়, সহচরী তাঁদের সদস্যদের জন্য আয়োজন করে থাকে এক্সিবিশনও। সেরকমই কেনা বেচার এক প্রদর্শনী আয়োজন করেছেন দেবস্মিতা ও দেবাদৃতা। কলকাতার অভিজাত বুটিক থেকে শুরু করে গ্রামগঞ্জের মহিলারাও অংশগ্রহণ করবে এই প্রদর্শনীতে। যাঁরা কলকাতায় থাকেন না তাঁদের শহুরে ক্রেতাদের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার দায়িত্ব নিয়েছে সহচরী। দেবাদৃতার মতে, 'আমি নারীবাদী নই। সমাজে যখন নারী পুরুষ একসঙ্গে কাজ করবে তখনই সমাজের উন্নতি হবে এটাই আমার মত। আমি চেয়েছিলাম প্রতিটি মেয়ে অন্তত নিজের চাহিদা নিজের আয়েই মেটাতে পারে। একটা মেয়ের আর্থিক স্বাধীনতাই প্রকৃত স্বাধীনতা।'

আরও পড়ুন: International Women's Day 2022: নারীদিবসে নতুন ঘোষণা, বডি শেমিং নিয়ে কী বলছেন ঋতাভরী-আবীর?

আগামী ১,২ ও ৩ এপ্রিল দক্ষিন কলকাতার দেশপ্রিয় পার্কে অনুষ্ঠিত হতে চলেছে সহচরীর প্রদর্শনী। সকাল ১১টা থেকে রাত্রি ৮টা অবধি চলবে এই  প্রদর্শনী। সেই প্রদর্শনীতে একদিকে যেমন অংশগ্রহণ করবেন আনুর চিত্রকরের মতো পটচিত্রশিল্পী, সুন্দরবনের গুড় বিক্রেতা রুবি শেখ, মধুবনী পেন্টার স্বর্ণালী মন্ডল, মহিলা মিষ্টি বিক্রেতা তৃপ্তি চৌধুরী অন্যদিকে রয়েছেন কলকাতার বনেদী হাট বুটিকের কর্ণধার ডিজাইনার অপরাজিতা মুখোপাধ্যায়, রকমারি সম্ভার নিয়ে থাকবেন পর্ণা চৌধুরী সহ আরও অনেকে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.