Cryotherapy: মাইনাস ১৫ ডিগ্রিতে রাকুল প্রীত সিং করালেন ক্রিয়োথেরাপি! জেনে এই থেরাপির উপকারিতা

প্রচন্ড ঠান্ডায় বা বরফ জলে ডুবে কিছু মানুষ ক্রিয়োথেরাপি করিয়ে থাকেন। সম্প্রতি রকুল প্রীত মাইনাস ১৫ ডিগ্রি তাপমাত্রায় বরফ জলে নেমে কিছুক্ষণ ডুবে থেকে ক্রিয়োথেরাপি করান। কিন্তু কী এই ক্রিয়োথেরাপি? আসুন তা জেনে নেওয়া যাক। 

Updated By: May 7, 2023, 07:00 PM IST
Cryotherapy: মাইনাস ১৫ ডিগ্রিতে রাকুল প্রীত সিং করালেন ক্রিয়োথেরাপি! জেনে এই থেরাপির উপকারিতা

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: বলিউড অভিনেত্রী রকুল প্রীত সিং সম্প্রতি ক্রিয়োথেরাপি নিয়ে তার ভক্তদের অবাক করে দিয়েছেন। মাইনাস ১৫ ডিগ্রি তাপমাত্রায় কনকনে ঠান্ডা বরফ জলে নেমে এক অসাধারণ সাহসিকতার পরিচয় দিলেন তিনি। ক্রিয়োথেরাপি, যা বিভিন্ন রোগের চিকিৎসা এবং ত্বকের স্বাস্থ্যের উন্নতির জন্য কম তাপমাত্রা এই থেরাপি করা হয়। এটি এক ধরনের কোল্ড থেরাপি যা বেশিরভাগ রোগীদের কাছে অপরিচিত।

৬ মে শনিবার, রকুল প্রীত তাঁর ইনস্টাগ্রামে বরফজলে ডুব দেওয়ার এই ভিডিওটি পোস্ট করেন এবং ভিডিওটির ক্যাপশনে লিখেছেন "ক্রিয়ো ইন-১৫ এনিওয়ান?"। রাকুলের পোস্টটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার সঙ্গে সঙ্গে ভাইরাল হয়ে যায়। তাঁর পোস্টে তাঁর ভক্তদের বিভিন্ন মন্তব্য়ে ভরে উঠেছে।

আরও পড়ুন: Week 7 | Daily Cartoon | সোমান্তরাল | খেল খেল মে

ক্রিয়োথেরাপি কী?

ক্রিয়োথেরাপি হল এমন একটি চিকিৎসা যা প্রচন্ড ঠান্ডায় এই থেরাপি করা হয়। বিভিন্ন ধরনের টিস্যুর ক্ষতের চিকিৎসার জন্য ক্রিয়োথেরাপি ব্যবহার করা হয়। এই থেরাপিতে ঠাণ্ডা ঝরনা, বরফের প্যাক, কুল-এয়ার বডি চ্যাম্পার এবং বরফের ঠাণ্ডা জলে সম্পূর্ণ শরীর ডুবিয়ে রাখে। থেরাপিউটিক কারণে শরীরের টিস্যুগুলি ঠান্ডা তাপমাত্রার সংস্পর্শে আসে। ক্রায়োথেরাপিকে  "কোল্ড থেরাপিও" বলা হয়।

ক্রিয়োথেরাপির সুবিধা:
আপনাকে সংক্রামক ভাইরাস থেকে রক্ষা করতে পারে এবং বিভিন্ন অসুস্থতার হাত থেকেও রক্ষা করে।

মাইগ্রেনের চিকিৎসাতেও সাহায্য করে এই থেরাপি। দুটো ঠান্ডা বরফের প্যাক গলার ক্যারোটিড আর্টারিতে পেঁচিয়ে রাখলে মাইগ্রেনের ব্যথা কমতে পারে। ইন্ট্রাক্রানিয়াল শিরার মধ্য দিয়ে যে রক্ত প্রবাহিত হয়, তা ঠান্ডা করে এই ব্যথা কম করা যায় বলে মনে করা হচ্ছে। 

যাদের অ্যাংজাইটি বা ডিপ্রেশনের মতো মুড ডিসঅর্ডার থাকে, তাঁরা এই থেরাপি দ্বারা সুফল পেতে পারেন। এমন সমস্যার ক্ষেত্রে স্বল্প সময়ের ক্রিয়োথেরাপি সাহায্য় করে।

শুধুমাত্র শরীরের নির্দিষ্ট কোনও স্থানের ক্রিয়োথেরাপিই যে গুরুতর সমস্যার সমাধান করতে পারে তা নয়, বরং সমগ্র এই থেরাপি করালে আর্থ্রাইটিসের ব্যথাও কম থাকে। বিশেষজ্ঞদের মত, এই চিকিৎসা পদ্ধতি সহ্য করা যায়।

আরও পড়ুন: Gajalakshmi Rajyoga: গজলক্ষ্মী রাজযোগ, সঙ্গে বৃহস্পতির গোচর! যে-পাঁচ রাশির শনির দশা কাটবে, আসবে সৌভাগ্য...

বেশিক্ষণ সময় ধরে এই থেরাপি ব্যবহার করা উচিত নয়। সারা শরীরে যে ক্রিয়োথেরাপি করা হয়, তার সময়সীমা ৪ মিনিটের চেয়ে বেশি হবে না। আবার বাড়িতে বরফ জলে স্নান বা বরফের প্যাক ২০ মিনিটের চেয়ে বেশি ব্যবহার করবেন না। আইস প্যাককে তোয়ালেতে মুড়ে নিতে পারেন। এর ফলে ত্বককে ক্ষতির হাত থেকে বাঁচানো যাবে। আবার যাঁদের ডায়বিটিস বা স্নায়ুর সমস্য়া রয়েছে, তাঁরা এই থেরাপি ব্যবহার করবেন না। এই থেরাপি ব্যবহাররে পূর্বে চিকিৎসকদের সঙ্গে আলোচনা করুন এবং তাঁদের পরামর্শ নিন।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.