কর্মসংস্থানের বড় সুযোগ! ৫৩৫টি শূন্যপদে কর্মী নিয়োগ করছে PNB

কোন পদে আবেদন করার জন্য কী যোগ্যতার প্রয়োজন এবং কতগুলি শূন্যপদ রয়েছে জেনে নিন সবিস্তারে...

Edited By: সুদীপ দে | Updated By: Sep 19, 2020, 07:36 PM IST
কর্মসংস্থানের বড় সুযোগ! ৫৩৫টি শূন্যপদে কর্মী নিয়োগ করছে PNB

নিজস্ব প্রতিবেদন: বিভিন্ন বিভাগের ম্যানেজার ও সিনিয়র ম্যানেজার পদে পাঁচশোরও বেশি শূন্যপদে কর্মী নিয়োগ করছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB)। মোট ৫৩৫টি শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। এর জন্য অনলাইনে আবেদন নেওয়ার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। কোন পদে আবেদন করার জন্য কী যোগ্যতার প্রয়োজন এবং কতগুলি শূন্যপদ রয়েছে জেনে নিন সবিস্তারে...

১) ম্যানেজার (রিস্ক): শূন্যপদের সংখ্যা ১৬০টি। ম্যাথেমেটিক্স বা ইকোনমিক্স বা স্ট্যাটেস্টিক্স এ স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি প্রয়োজন। ফিনান্সে স্পেশালাইজেশন থাকলেও আবেদন করা যাবে, তবে সব ক্ষেত্রেই ন্যূনতম ৬০ শতাংশ নম্বর পেতে হবে। রিস্ক ম্যানেজমেন্ট:এর বিশেষ শংসাপত্র থাকলে অগ্রাধিকার পাওয়া যাবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে ১ বছরের অভিজ্ঞতা থাকা বাধ্যতামূলক।

২) সিনিয়র ম্যানেজার (রিস্ক): শূন্যপদ ৪০টি। ম্যাথেমেটিক্স বা ইকোনমিক্স বা স্ট্যাটেস্টিক্সে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি। পার্টনার রিলেশনশিপ ম্যানেজমেন্ট বা ফিনান্সিয়াল রিস্ক ম্যানেজমেন্ট কোর্স করে থাকলেও আবেদন গ্রাহ্য হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে ৩ বছরের অভিজ্ঞতা বাধ্যতামূলক।

৩) ম্যানেজার (ট্রেজারি): শূন্যপদের সংখ্যা ৩০টি। ফিনান্স স্পেশালাইজেশন-সহ এমবিএ বা সমতুল ডিগ্রি থাকতে হবে। ম্যানেজমেন্ট ডিপ্লোমা বা ব্যাঙ্কিং অ্যান্ড ফিনান্সে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা থাকলেও আবেদন করা যাবে। ১ বছরের অভিজ্ঞতা বাধ্যতামূলক।

৪) ম্যানেজার (ল): শূন্যপদ ২৫টি। স্নাতকে ৬০ শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হতে হবে। ৫ বছরের ইন্টিগ্রেটেড কোর্স করে থাকলেও আবেদনকারী আবেদন করতে পারবেন। কোনও ব্যাঙ্কের ল বিভাগে ২ বছরের অভিজ্ঞতা থাকা বাধ্যতামূলক।

৫) ম্যানেজার (সিভিল): শূন্যপদ ৮টি। ৬০ শতাংশ নম্বর নিয়ে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে বি-ই বা বি-টেক ডিগ্রি থাকতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে ১ বছরের অভিজ্ঞতা বাধ্যতামূলক।

৬) ম্যানেজার (আর্কিটেক্ট): শূন্যপদের সংখ্যা ২টি। এক্ষেত্রে সাধারণদের জন্য ১টি ও ওবিসিদের জন্য ১টি। স্নাতক আর্কিটেকচারে ৬০ শতাংশ নম্বর পেতে হবে। কাউন্সিল অফ আর্কিটেকচারে বৈধ রেজিস্ট্রেশন থাকতে হবে। অটো ক্যাডের পাশাপাশি সংশ্লিষ্ট ক্ষেত্রে সরকারি বিধিগুলি সম্পর্কে অবগত থাকা জরুরি। পাশাপাশি রেসিডেন্সিয়াল প্রকল্পের প্ল্যানিং, ডিজাইন-শ সুপার ভাইজার হিসাবে ১ বছরের অভিজ্ঞতা বাধ্যতামূলক।

৭) ম্যানেজার (এইচ আর): শূন্যপদ ১০টি। পার্সোনেল ম্যানেজমেন্ট বা ইন্ডাস্ট্রিয়াল রিলেশন বা এইচ আর বা এইচ আর ডি বা লেবার ল বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা থাকতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে অফিসার হিসাবে ২ বছরের অভিজ্ঞতা থাকা বাধ্যতামূলক।

৮) ম্যানেজার (ইকোনমিক): শূন্যপদ ১০টি। ৬০ শতাংশ নিয়ে ইকোনমিক্স এ স্নাতক ডিগ্রি থাকতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে অফিসার হিসাবে ২ বছরের অভিজ্ঞতা থাকা বাধ্যতামূলক।

৯) ম্যানেজার (ক্রেডিট): মোট শূন্যপদের সংখ্যা ২০০টি। আবেদনকারীকে সিএ বা আইসিডব্লুএ বা এমবিএ অথবা ফিনান্স স্পেশালাইজেশন সহ ম্যানেজমেন্টে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা থাকতে হবে। কমার্শিয়াল ক্রেডিটে এক বছরের অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার পাওয়া যাবে।

১০) সিনিয়র ম্যানেজার (ক্রেডিট): শূন্যপদ ৫০টি। সিএ বা আইসিডব্লুএ বা এমবিএ অথবা ফিনান্স স্পেশালাইজেশনে ৬০ শতাংশ নম্বর পেতে হবে। ৩ বছরের অভিজ্ঞতা বাধ্যতামূলক।

আরও পড়ুন: পাঁচ হাজারেরও বেশি শূন্যপদে লোক নিচ্ছে ভারতীয় ডাক বিভাগ! অনলাইনে আবেদন করুন আজই

আবেদনকারীর বয়স ১ জুলাই ২০২০-এর মধ্যে ২৫ থেকে ৩৫ বছরের মধ্যে হতে হবে। তফশিলি ও ওবিসিরা বয়সের ক্ষেত্রে যথাক্রমে ৫ ও ৩ বছরের ছাড় পাবেন। পাশাপাশি ম্যানেজার পদগুলির বেতন ৩১ হাজার ৭০৫ থেকে ৪৫ হাজার ৯৫০ টাকা। সিনিয়র ম্যানেজারদের ক্ষেত্রে বেতন ৪২ হাজার ২০টাকা থেকে ৫১ হাজার ৪৯০ টাকা।

অনলাইনে আবেদন নেওয়ার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। www.pnbindia.in এই ওয়েবসাইটে আবেদন করতে হবে। অনলাইনে আবেদনের ফি বাবদ ৮৫০ টাকা জমা দিতে হবে। আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ২৯ সেপ্টেম্বর।

.