UPI ID: UPI থেকে পেমেন্ট করেন! ভুলেও করবেন না এই ভুল...

UPI Payment: প্রথম পদক্ষেপ হওয়া উচিত ভুল লেনদেনের সুবিধাভোগীর সঙ্গে যোগাযোগ করা। কিন্তু আপনার কাছে যদি তাদের সঙ্গে যোগাযোগের তথ্য না থাকে, তা হলে তা কঠিন হতে পারে। এই ধরনের ক্ষেত্রে ইউপিআই ভুলের ব্যাখ্যা দিয়ে এবং অর্থ ফেরতের অনুরোধ জানিয়ে একটি নোট দিয়ে ওই গ্রাহকের কাছে পাঠানো যেতে পারে। 

Updated By: Jul 26, 2023, 04:12 PM IST
UPI ID: UPI থেকে পেমেন্ট করেন! ভুলেও করবেন না এই ভুল...
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ডিজিটাল লেনদেনের ব্যাপক প্রসারের সঙ্গে সঙ্গে ফান্ড ট্রান্সফারে ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (UPI)-এর ব্যবহার সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। দ্রুত, দক্ষ এবং সহজে ব্যবহারযোগ্য ইউপিআই লেনদেন আমাদের জীবনকে অনেক সহজ করে তোলে। তবে লেনদেন সহজ হওয়ার পাশাপাশি স্লিপেজের ঝুঁকি আসে, যার ফলে ভুল ইউপিআই আইডিতে টাকা পাঠানো হতে পারে।

আরও পড়ুন, Aji Charapita: কোটিপতি হতে পারেন সামান্য লঙ্কা চাষ করেই! এই ঝাল পছন্দ করতেন আরব-বাদশারা...

UPI

২০২২-২৩ অর্থবর্ষে খুচরো লেনদেনের ক্ষেত্রে ইউপিআই-এর অবদান ৭৫ শতাংশ। কিন্তু এর মধ্যেই প্রশ্ন হল যদি না জেনে কোনও ভুল পদক্ষেপ নিয়ে নেওয়া হয় তাহলে কি টাকা নয়-ছয় হতে পারে?  আপনি যদি কখনও ভুল করে কোনও ভুল ইউপিআই আইডিতে টাকা ট্রান্সফার করে থাকেন, তাহলে আতঙ্কিত হবেন না। এই অবস্থা থেকে মুক্তি পেতে এবং টাকা ফেরত পাওয়ার বেশ কিছু উপায় রয়েছে।

UPI ID

ভুল ইউপিআই আইডিতে টাকা ট্রান্সফার করেছেন জেনে মানুষের মধ্যে আতঙ্ক তৈরি হতে পারে। তবে প্রথম ধাপ হল, লেনদেনের খুঁটিনাটি সব সময় ডাবল চেক করা। ভুল ইউপিআই আইডি-তে সত্যিই ট্রান্সফার হয়েছে কি না, তা নিশ্চিত করুন। এসব ক্ষেত্রে শান্ত থাকতে হবে এবং টাকা ফেরত পাওয়ার জন্য পদক্ষেপগুলো অনুসরণ করতে হবে। ভুল ইউপিআই আইডিতে পাঠানো টাকা ফেরত পাওয়ার জন্য কিছু সহজ পদ্ধতি:

Contact the wrong ID

আপনার প্রথম পদক্ষেপ হওয়া উচিত ভুল লেনদেনের সুবিধাভোগীর সঙ্গে যোগাযোগ করা। কিন্তু, আপনার কাছে যদি তাদের সঙ্গে যোগাযোগের তথ্য না থাকে, তা হলে তা কঠিন হতে পারে। এই ধরনের ক্ষেত্রে ইউপিআই ভুলের ব্যাখ্যা দিয়ে এবং অর্থ ফেরতের অনুরোধ জানিয়ে একটি নোট সেই ভুল প্রাপকের কাছে পাঠানো যেতে পারে। মনে রাখবেন, এক্ষেত্রে অনেক কিছুই নির্ভর করে সেই সুবিধাভোগীর বিচক্ষণতার উপর যিনি ভুল করে টাকা পেয়েছেন। 

KEEP YOUR TRANSACTION MESSAGES

এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আপনি আপনার সমস্ত লেনদেনের তথ্যগুলি আপনার ফোনে সংরক্ষণ করুন। অভিযোগ নথিভুক্ত করার সময় পিপিবিএল নম্বর-সহ লেনদেনের বিবরণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি যদি কোনও ভুল পেমেন্ট করে থাকেন, তাহলে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ার ওয়েবসাইটে গিয়ে অভিযোগ জানাতে পারেন। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের মাধ্যমে প্রতিষ্ঠিত এনপিসিআই হল ইউপিআই পরিষেবা প্রদানের জন্য দায়বদ্ধ সংস্থা।

Lodge a complaint with your bank

আপনার পেমেন্ট প্ল্যাটফর্মের কাস্টমার কেয়ারের সঙ্গে যোগাযোগ করার পাশাপাশি আপনার ব্যাঙ্কে অভিযোগ জানানও জরুরি। ভুল লেনদেন সম্পর্কে তাদের অবহিত করুন এবং প্রাসঙ্গিক তথ্য প্রদান করুন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশিকা অনুযায়ী, ভুল পেমেন্টের অভিযোগ জানানোর দু'দিনের মধ্যে আপনি আপনার হারানো টাকা ফেরত পেতে পারেন। তবে ভুল লেনদেনের বিষয়টি দ্রুততম সময়ের মধ্যে আপনার ব্যাংককে জানান জরুরি। যত তাড়াতাড়ি অভিযোগ করবেন, ততই টাকা ফেরত পাওয়ার সম্ভাবনা বাড়বে।

Steps to be taken after erroneous UPI payment

যদি ইউপিআই বা ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ভুল করে টাকা দেওয়া হয়ে থাকে, তাহলে প্রথমেই অভিযোগ নম্বর 18001201740 ডায়াল করুন। এরপর প্রয়োজনীয় সব তথ্য দিয়ে একটি ফর্ম পূরণ করে ব্যাঙ্কে অভিযোগ জানাতে হবে। যদি ব্যাঙ্ক নির্দিষ্ট সময়ের মধ্যে সমস্যার সমাধান করতে না পারে, তাহলে আপনি তাদের ওয়েবসাইটের মাধ্যমে রিজার্ভ ব্যাঙ্কের ওম্বাডসম্যানের কাছে বিষয়টি বাড়িয়ে দিতে পারেন।

Contact the Platform

আপনার ব্যবহৃত পেমেন্ট প্ল্যাটফর্মের কাস্টমার কেয়ারের সঙ্গে যোগাযোগ করুন, যেমন গুগল পে, PhonePe, বা পেটিএম। আপনার লেনদেনের সমস্ত তথ্য শেয়ার করুন এবং অভিযোগ দায়ের করুন। শুধু প্রয়োজন নয়, এই পদক্ষেপের সুপারিশও করেছে রিজার্ভ ব্যাঙ্ক। আপনার লেনদেনের তিন কার্যদিবসের মধ্যে দ্রুত অভিযোগ দায়ের করা আপনার টাকা ফেরত পাওয়ার সম্ভাবনাকে অনেক বাড়িয়ে দিতে পারে।

Digital Payments

সবশেষে মনে রাখতে হবে, প্রক্রিয়াটি সময়সাপেক্ষ। অপেক্ষা করা উত্তেজনাকর হতে পারে, কিন্তু এই পদক্ষেপগুলির মাধ্যমে আপনি আপনার টাকা ফেরত পাওয়ার সম্ভাবনা বেশি। লেনদেনের আগে সব সময় আপনার তথ্য ডবল চেক করুন এবং সতর্ক থাকুন। ডিজিটাল বিশ্ব সুবিধাজনক হলেও তা নিজস্ব চ্যালেঞ্জ নিয়ে আসে। নিরাপদে থাকুন এবং আনন্দে লেনদেন করুন।

আরও পড়ুন, Venus Retrograde: শুক্র বক্রী হওয়ায় কোন কোন রাশির জাতক সাফল্যের চূড়ায় উঠবেন, ভাসবেন প্রেমে-যৌনতায়?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.