Hair Care: পেঁয়াজের রসে কি আদৌ চুল গজায়, সত্যিটা জেনে নিন আজই

Onion Juice Hair Benefits: তবে এই বিষয়ে কোনও বৈজ্ঞানিক প্রমাণ পাওয়া যায়নি। এমন কোনও তথ্য কোথাও প্রকাশিত হয়নি যেখানে এই উল্লেখ করা হয়েছে যে, পেঁয়াজের রস টাকে চুল গজাতে সাহায্য করে।

Updated By: Mar 18, 2024, 04:26 PM IST
Hair Care: পেঁয়াজের রসে কি আদৌ চুল গজায়, সত্যিটা জেনে নিন আজই
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মাথার চুল পড়তে শুরু করে। দিনকে দিন ফাঁকা হয়ে যায় মাথা। কারও মাথার সামনের দিকে ফাঁকা তো কারও চাঁদিতে একটাও চুল নেই। দেখতে খারাপ লাগে কি না তা নিয়ে অবশ্য মতভেদ আছে, কিন্তু আত্মবিশ্বাস যে কমে যায় সে বিষয়ে কোনও দ্বিমত নেই। চুল ঘন করার জন্যে অনেকেই মাথায় পেঁয়াজের রস মাখেন। কিন্তু এতে আদৌ কোনও উপকার পাওয়া যায়? 

আরও পড়ুন, Vastu Tips: বাড়ি তৈরির সময়ে ভুল করে ফেলেছেন? বাস্তুদোষ কাটান এই সহজ উপায়ে...

প্রাচীনকাল থেকেই নতুন চুল গজাতে নানা পদ্ধতি ব্যবহার হয়ে আসছে। যার মধ্যে অন্যতম পেঁয়াজের রস। এই রসের সঙ্গে ঘরোয়া কিছু উপাদান মিশিয়ে তৈরি করুন হেয়ার প্যাক। যা চুল পড়া বন্ধ করে নতুন চুল গজাতেও সহায়তা করে। এই রস দিয়ে আপনি জেদি খুশকি থেকে মুক্তি পেতে পারেন। পেঁয়াজের রস লাগালে চুল পেকে যাওয়ার আশঙ্কা কমে যায়। এতে রয়েছে এক ধরনের অ্যান্টিঅক্সিড্যান্ট, যা চুলের গোড়ায় হাইড্রোজেন পার অক্সাইডের মাত্রা কমায়। 

পেঁয়াজের তেল মাথার ত্বকের পিএইচ’য়ের মাত্রা নিয়ন্ত্রণ করে। পেঁয়াজের রসে থাকে সালফার এবং কোয়ারসেটিন যা চুলের জন্য ভীষণ উপকারী। এছাড়াও এই রসে বায়োটিন রয়েছে। এর রসে রয়েছে সালফার, অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন সি ও বি-৬। যা চুলের স্বাস্থ্যের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। এর সঙ্গে যদি মেশানো হয় ক্যাস্টর অয়েল, রোজমেরি অয়েল ও ভিটামিন ই ক্যাপসুল। তাহলে এর কার্যকারিতা বাড়বে দ্বিগুণ। হেয়ার ফলিকসকে স্টিমুলেট করে চুল গজাতে সাহায্য করবে।

মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়ে ও চুলের বৃদ্ধি দ্রুত হয়। চুলের গোড়া শক্ত করতে ও মাথার ত্বক সুস্থ রাখতে উপকারী পেঁয়াজের রস। তবে পেঁয়াজের রস মাথায় লাগালে একটা দুশ্চিন্তা হয়। সব শেষেও পেঁয়াজের গন্ধ যাবে তো! হাল্কা শ্যাম্পুতেও যদি গন্ধ না যায়, তা হলে স্নান শেষে এক কাপ জলে অ্যাপলসাইডার ভিনিগার দিয়ে চুল ধুয়ে নিলেই আর গন্ধ থাকবে না! তবে এই বিষয়ে কোনও বৈজ্ঞানিক প্রমাণ পাওয়া যায়নি। এমন কোনও তথ্য কোথাও প্রকাশিত হয়নি যেখানে এই উল্লেখ করা হয়েছে যে, পেঁয়াজের রস টাকে চুল গজাতে সাহায্য করে।

(Disclaimer: প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এই পরামর্শ দেওয়া হচ্ছে, কোনও সুপারিশ করা হচ্ছে না।)

আরও পড়ুন, Aries Yearly Horoscope 2024: ২ মাস শেষ, কেমন যাবে মেষ রাশির বাকি ১০ মাস? জেনে নিন

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.