World Health Day: সাতেই সমাধান! হার্ট ভালো রাখে, ওজন কমায়, ট্রেসও; কোন খাবার করবে এই ম্যাজিক?

World Health Day 2023: আজ, ৭ এপ্রিল 'ওয়ার্ল্ড হেলথ ডে' বা বিশ্ব স্বাস্থ্য দিবস। গ্লোবাল হেলথ বা বিশ্ব স্বাস্থ্যের জন্য এরকম একটি দিন খুবই তাৎপর্যপূর্ণ। সার্বিক ভাবে সুস্থ থাকার প্রতিজ্ঞা করার দিন এটি।   

Updated By: Apr 7, 2023, 05:21 PM IST
World Health Day: সাতেই সমাধান! হার্ট ভালো রাখে, ওজন কমায়, ট্রেসও; কোন খাবার করবে এই ম্যাজিক?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সুস্থ ও সুন্দর জীবন কাটানোর জন্য সুস্থ ও সুন্দর খাবারও জরুরি। আর ভালো খাবার শরীরে যে শক্তি-উদ্যম দেয়, তা শরীরকে রোগমুক্ত রাখে, সুস্থ রাখে। শুধু শরীর নয়, এই ধরনের খাবার মনকেও সুস্থ সুন্দর তরতাজা রাখে। 'ওয়ার্ল্ড হেলথ ডে' বা বিশ্ব স্বাস্থ্য দিবসে আসুন দেখে নেওয়া যাক, সুস্থ সুন্দর তরতাজা খাবার বলতে আমরা কী বুঝি।      

বাদাম

আরও পড়ুন: Good Friday: ক্রুশবিদ্ধ হলেন যিশু, অথচ দিনটিকে 'গুড' ফ্রাইডে বলা হল! কেন?

সুস্থ শরীরের জন্য হেলদি ফ্যাটস, প্রোটিন ফাইবার ইত্যাদি জরুরি। প্রতিদিন তাই একমুঠো বাদাম সুস্থ ভাবে বাঁচার জন্য অত্যন্ত জরুরি। এটি ডায়াবেটিস ও হার্ট ডিজিজ রোধ করে। বাদাম এনার্জির খুব ভালো ভাণ্ডারও। আবার বাদামে পেট ভরে যায় বলে বেশি খিদে পায় না। ফলে ওভারইটিং হয় না।   

ফল ও সবজি 

ফল ও সবজিতে প্রচুর পরিমাণ ভিটামিন, মিনারেলস ও ফাইবার থাকে। সুস্বাস্থ্যের জন্য এগুলি খুবই জরুরি। রোগ প্রতিরোধ করে এবং শরীরে ওজনের ভারসাম্য বজায় রাখে।   

তৈলাক্ত মাছ 

টুনা, সার্ডিন, স্যামনের মতো মাছ, যেগুলিতে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে সেগুলি মস্তিষ্কের জন্য খুব ভালো। এই মাছগুলিও হার্ট ডিজিজ প্রতিরোধ করে। 

আরও পড়ুন: Lunar Eclipse: অর্থ, যশের প্লাবন! আসন্ন চন্দ্রগ্রহণে বিপুল সৌভাগ্যের দ্যুতিতে উজ্জ্বল হবে এই সব রাশি...

শস্য

শস্য মানে এখানে আসলে 'হোল গ্রেনে'র কথা বলা হচ্ছে। ব্রাউন রাইস, ওটমিল ইত্যাদি প্রোটিন ভিটামিন ও ফাইবারে সমৃদ্ধ। এরা ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে।  

দই

দই দারুণ খাবার। বিশেষত এই গরমে। শরীর ঠান্ডা রাখে। হজমশক্তি বাড়ায়। ওজন কমায়, ট্রেসও কমায়। শরীর ও মন সুস্থ ও তরতাজা রাখতে দইয়ের কোনও বিকল্প নেই।   

গ্রিন টি

গ্রিন টি-তে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট আছে, ওজন কমায়। শরীরও আগাগোড়া সুস্থ রাখে।   

ডার্ক চকোলেট

ডার্ক চকোলেটেও প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে, যা ব্রেন ফাংশন যথাযথ রাখে। ট্রেসও কমায়।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.