Good Friday | Bank Holiday: গুড ফ্রাইডে মানেই কি সব ব্যাংক বন্ধ? দেখে নিন তালিকা...

Bank Holidays April 2023: গুড ফ্রাইডে উপলক্ষে আগরতলা, আহমেদাবাদ, গুয়াহাটি, জয়পুর, জম্মু, শিমলা এবং শ্রীনগর ছাড়া সারা ভারতে ব্যাংক বন্ধ থাকবে। যদিও কিছু ব্যাংকের ছুটি দেশব্যাপী পালিত হয়, কিন্তু অন্যগুলি স্থানীয় ছুটির দিন হিসেবে পালিত হয়। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)-র ছুটির ক্যালেন্ডার অনুসারে এপ্রিল মাসে মোট ১৬ দিনের জন্য ব্যাংকগুলি বন্ধ থাকবে। 

Updated By: Apr 7, 2023, 10:33 AM IST
Good Friday | Bank Holiday: গুড ফ্রাইডে মানেই কি সব ব্যাংক বন্ধ? দেখে নিন তালিকা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)-র ছুটির তালিকা অনুসারে গুড ফ্রাইডে-র কারণে দেশের বেশ কয়েকটি শহরে ব্যাংকের শাখাগুলি শুক্রবার বন্ধ থাকবে। তবে অনলাইন ব্যাংকিং কার্যক্রম চলবে বলে জানা গিয়েছে।

অতএব, আপনি যদি শুক্রবার ব্যাংক সম্পর্কিত কোনও গুরুত্বপূর্ণ কাজের জন্য আপনার ব্যাংকের শাখায় যেতে চান তবে আপনাকে প্রথমে RBI-এর ছুটির তালিকা এবং আপনার রাজ্যে কোনও স্থানীয় উৎসব পালন করা হচ্ছে কিনা তাও জানতে হবে।

গুড ফ্রাইডের দিন কি ব্যাঙ্ক বন্ধ? শহর অনুযায়ী ব্যাংক ছুটির তালিকা চেক করুন

গুড ফ্রাইডে উপলক্ষে আগরতলা, আহমেদাবাদ, গুয়াহাটি, জয়পুর, জম্মু, শিমলা এবং শ্রীনগর ছাড়া সারা ভারতে ব্যাংক বন্ধ থাকবে। এটিও একটি দীর্ঘ উইকেন্ডযুক্ত সপ্তাহ। যেহেতু ৯ এপ্রিল এবং পরের দিন ১০ এপ্রিল দ্বিতীয় শনিবার এবং রবিবার তাই ব্যাংকগুলি বন্ধ থাকবে।

যদিও কিছু ব্যাংকের ছুটি দেশব্যাপী পালিত হয়, কিন্তু অন্যগুলি স্থানীয় ছুটির দিন হিসেবে পালিত হয়। এই উৎসবের কারণে বিভিন্ন রাজ্যে বেশ কয়েকটি ব্যাংকের শাখা বন্ধ থাকবে। এপ্রিলের বাকি দিনগুলিতে আপনার ব্যাংকের শাখায় যাওয়ার আগে, আপনাকে অবশ্যই গুরুত্বপূর্ণ দিনগুলির তালিকা নোট করে রাখতে হবে যে সময়ে ব্যাংকগুলি বন্ধ থাকবে।

এপ্রিল ২০২৩-এ ব্যাংক ছুটির তালিকা

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)-র ছুটির ক্যালেন্ডার অনুসারে এপ্রিল মাসে মোট ১৬ দিনের জন্য ব্যাংকগুলি বন্ধ থাকবে। ১১ দিন ছুটি এবং বাকি দিনগুলি সাপ্তাহিক ছুটির দিন। যদিও, দেশের সমস্ত রাজ্য বা অঞ্চলে ব্যাংকগুলি ১৬ দিনের জন্য বন্ধ থাকবে না। এটি মোট দিনের পরিমাণ যেগুলিতে দেশের বিভিন্ন অংশের ব্যাংকগুলি ছুটির জন্য বন্ধ থাকবে।

উদাহরণস্বরূপ, হায়দ্রাবাদে বাবু জগজীবন রামের জন্মদিনের জন্য ব্যাংকের শাখাগুলি বন্ধ থাকতে পারে তবে গোয়া, বিহার বা অন্যান্য রাজ্যে একই কারণে ব্যাংক বন্ধ থাকবে না।

আরও পড়ুন: Good Friday: ক্রুশবিদ্ধ হলেন যিশু, অথচ দিনটিকে 'গুড' ফ্রাইডে বলা হল! কেন?

দেখে নিন সম্পূর্ণ তালিকা

এপ্রিল ৭: গুড ফ্রাইডে (আগরতলা, আহমেদাবাদ, গুয়াহাটি, জয়পুর, জম্মু, সিমলা এবং শ্রীনগর ছাড়া সারা ভারতে ব্যাংক বন্ধ থাকবে)।

৮ এপ্রিল: দ্বিতীয় শনিবার

৯ এপ্রিল: রবিবার

১৪ এপ্রিল: আম্বেদকর জয়ন্তী (ভোপাল, নয়াদিল্লি, রায়পুর, শিলং এবং সিমলা ছাড়া সারা ভারতে ব্যাংক বন্ধ থাকবে)

এপ্রিল ১৫: বিষু, বোহাগ, বিহু, হিমাচল দিবস, বাংলা নববর্ষ (আগরতলা, গুয়াহাটি, কোচি, কলকাতা, সিমলা এবং ত্রিবনন্তপুরমে ব্যাংক ছুটি)

১৬ এপ্রিল: রবিবার

১৮ এপ্রিল: শব-ই-কদর (জম্মু ও কাশ্মীরে ব্যাংকের শাখা বন্ধ থাকবে)

২১ এপ্রিল: ইদ-উল-ফিতর (ত্রিপুরা, জম্মু ও কাশ্মীর এবং কেরালায় ব্যাংক বন্ধ থাকবে)

২২ এপ্রিল: চতুর্থ শনিবার

২৩ এপ্রিল: রবিবার

৩০ এপ্রিল: রবিবার

আরও পড়ুন: Week 1| Daily Cartoon| সোমান্তরাল| স্বাস্থ্য দিবস, বিয়ার ডে; আনলিমিটেড অফার

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তার ছুটির দিনগুলিকে তিনটি ভাগে বিভক্ত করে। প্রথমটি আলোচনাযোগ্য উপকরণ আইনের অধীনে ছুটি। দ্বিতীয়টি নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্টস অ্যাক্টের অধীনে ছুটি এবং রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট হলিডে এবং সব শেষে ব্যাংকের অ্যাকাউন্ট বন্ধ। যদিও, এটি অবশ্যই লক্ষ করা উচিত যে বিভিন্ন রাজ্যে ব্যাংকের ছুটি পরিবর্তিত হয়। ব্যাংকের ছুটির দিনগুলি নির্দিষ্ট রাজ্যগুলিতে পালন করা উৎসব বা সেই রাজ্যগুলিতে নির্দিষ্ট অনুষ্ঠানের বিজ্ঞপ্তির উপরও নির্ভর করে।

উল্লিখিত দিনগুলোর ছুটি রাষ্ট্র ঘোষিত ছুটি অনুযায়ী বিভিন্ন অঞ্চলে পালিত হবে। তবে গেজেটেড ছুটির জন্য সারা দেশে ব্যাংক বন্ধ থাকবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.