সৌরজগতের বাইরে ভিনগ্রহের প্রাণীদের ঠিকানা খুঁজে নাসার যান ধ্বংসের মুখে

ওয়েব ডেস্ক: সৌরজগতের বাইরের গ্রহ-নক্ষত্রের প্রাণের সন্ধান দিয়েছে নাসার মহাকাশ টেলিস্কোপ কেপলার।

Updated By: Aug 2, 2014, 08:36 PM IST

ভিডিওতে দেখুন কেপলারের সেরা পাঁচ কীর্তি

ওয়েব ডেস্ক: সৌরজগতের বাইরের গ্রহ-নক্ষত্রের প্রাণের সন্ধান দিয়েছে নাসার মহাকাশ টেলিস্কোপ কেপলার। কিন্তু সেই কেপলার রহস্যজনকভাবে খারাপ হয়ে যেতে চলেছে।  ২০০৯ সালের মার্চে লঞ্চ করার পর থেকে কেপলার টেলিস্কোপ দুরন্ত সাফল্য পেয়েছে। সৌরজগতের বাইরে অন্তত পাঁচ হাজার গ্রহের সন্ধান মানুষকে দিয়েছে কেপলার।

এর মধ্যে এক হাজার ৭০০ গ্রহের অস্তিত্বের ব্যাপারে নিশ্চিত হওয়া গিয়েছে। কিন্তু ৬০০ মিলিয়ন ডলার খরচ করা এই কেপলার মিশন হঠাত্ই মুখ থুবড়ে পড়তে চলেছে। কেপলার- এর মধ্যে দু চাকায় যে যান্ত্রিক গোলযোগ দেখা দিয়েছে, তাতে পুরো মিশন ভেস্তে যেতে চলেছে। আর সেটা হলে সৌরজগতের বাইরে গ্রহ-নক্ষত্র অনুসন্ধান গবেষণা অনেকটাই ধাক্কা খাবে। (ভিডিও দেখুন কেপলারের সেরা পাঁচ কীর্তি)

'কেপলার' মিশন থেকে নাসা এমন বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য পায় যা মহাকাশ গবেষণাকে আলাদা স্তরে নিয়ে যায়। কেপলার-এর মাধ্যেম বিজ্ঞানীরা জানতে পারেন, সৌরজগতের বাইরে নক্ষত্রপুঞ্জে পৃথিবীর মতই এক ছোট গ্রহ রয়েছে। সেখানে জলের মত কিছু তরল পর্দার্থের সন্ধানও পাওয়া যায়। এমন চাঞ্চল্যকর ছবি আসার পর নাসা এ বিষয়ে আরও তত্‍পর হয়। জলের সন্ধান পাওয়া সেই গ্রহের বাইরে কেপলার মিশনের কাজে আরও জোর দেওয়া হয়। সেখানেই বাধে বিপত্তি। কোনও এক অজানা কারণে গত কেপলার-এ যান্ত্রিক ত্রুটি শুরু হয়।  

 
কেপলার মিশন কী-- কেপলার মিশন মহাকাশে অন্যান্য নক্ষত্রকে কেন্দ্র করে ঘূর্ণয়মান পৃথিবী সদৃশ গ্রহ অনুসন্ধানের জন্য তৈরি নাসার একটি মহাকাশ টেলিস্কোপ। মিশনটি জার্মান অ্যাস্ট্রোনমার জোহানেস কেপলারের সম্মানার্থে তার নামানুসারে করা হয়েছে।

.