প্লুটো নয় শুধু, ভাল করে দেখুন আপনার ছবিও আছে নাকি এতে!

নাসা প্লুটো নিয়ে অত্যাশ্চর্য এই মোজাইকটি তৈরি করেছে এবং সেটা গোটা বিশ্বের মানুষকে দেখানোর জন্য প্রকাশ করেছে। খবরের সঙ্গে যে ছবিটি রয়েছে, সেটি শুধুই প্লুটো গ্রহের একটি ছবি নয় কিন্তু।

Updated By: Oct 21, 2015, 06:25 PM IST
প্লুটো নয় শুধু, ভাল করে দেখুন আপনার ছবিও আছে নাকি এতে!

ওয়েব ডেস্ক: নাসা প্লুটো নিয়ে অত্যাশ্চর্য এই মোজাইকটি তৈরি করেছে এবং সেটা গোটা বিশ্বের মানুষকে দেখানোর জন্য প্রকাশ করেছে। খবরের সঙ্গে যে ছবিটি রয়েছে, সেটি শুধুই প্লুটো গ্রহের একটি ছবি নয় কিন্তু।

ভাল করে দেখলেই বুঝতে পারবেন, এই ছবিটি আসলে অনেক মানুষের ছবি সাজিয়ে করা। আসলে প্লুটোকে বামন গ্রহই বলুন অথবা দূরের গ্রহ, প্লুটোকে নিয়ে মানুষের কৌতূহল যে বড্ড বেশি। যা আগেও ছিল, এখনও আছে এবং পরেও শুধু থাকবে না, প্রতিনিয়ত প্লুটোপ্রেমীর সংখ্যা বেড়েই চলেছে।

নাসার দফতরে গোটা বিশ্ব থেকে এই ছবিগুলো জমা পড়েছিল। এঁরা সকলেই প্লুটোর দর্শন চান। সেইজন্য এই ছবিগুলোর বেশিরভাগ সেলফি অথবা, কারও কারও পোষা কুকুরের ছবি। নাসা এই ছবিগুলোকে একত্র করে প্লুটোর এই অবয়বটা বানিয়েছে।

আর খুব ভাল করে দেখুন একটি ছবিকে লাল রং দিয়ে হাইলাইট করা হয়েছে। ওটা ১৯৩০ সালে প্লুটোর আবিষ্কর্তা ক্লাইড টমবাগের ছবি। কি আপনিও পাঠিয়েছিলেন নাকি নাসার কাছে ছবি? আপনার ছবিও রয়েছে নাকি প্লুটোর এই অবয়বে?

.