হাসপাতালে কিছুই ধরা পড়েনি; হার্টের গুরুতর সমস্যা শনাক্ত করল Apple Watch! বাঁচাল বৃদ্ধার প্রাণ

হাসপাতালে একাধিক পরীক্ষার পরেও কোনও সমস্যা ধরা পড়েনি। কিন্তু যথা সময়ে বৃদ্ধার হৃদযন্ত্রের গুরুতর সমস্যা শনাক্ত করে তাঁর জীবন বাঁচিয়ে দিল Apple Watch! 

Edited By: সুদীপ দে | Updated By: May 5, 2020, 11:39 AM IST
হাসপাতালে কিছুই ধরা পড়েনি; হার্টের গুরুতর সমস্যা শনাক্ত করল Apple Watch! বাঁচাল বৃদ্ধার প্রাণ

নিজস্ব প্রতিবেদন: হাসপাতালে একাধিক পরীক্ষার পরেও কোনও সমস্যা ধরা পড়েনি অশতীপর এক বৃদ্ধার। কিন্তু যথা সময়ে ওই বৃদ্ধার হৃদযন্ত্রের সমস্যা শনাক্ত করে তাঁর জীবন বাঁচিয়ে দিল Apple Watch! সম্প্রতি এমনই একটি ঘটনা চমকে দিয়েছে সকলকে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ইউরোপেরয ‘হার্ট’ পত্রিকায় এই ঘটনার উল্লেখ করেছেন। তাঁরা জানিয়েছেন, জার্মানির জোহানেস গুটেনবার্গ বিশ্ববিদ্যালয়ের ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার মেইনজ-এ বুকে ব্যথা অনুভব করার পর ওই বৃদ্ধার এনজাইনা পরীক্ষা করা হয়েছিল। এই পরীক্ষায় রক্ত চলাচল হ্রাসের ফলে বুকে ব্যথা হলে তা ধরা পড়ে। কিন্তু এই পরীক্ষায় ওই বৃদ্ধার কোনও সমস্যা ধরা পড়েনি।

এর পর দু'বার প্রেসিঙ্কপি করা হয় তাঁর। মস্তিস্কে অক্সিজেন সমৃদ্ধ রক্ত চলাচলে ঘাটতি হলে এই পরীক্ষায় ধরা পড়ে। কিন্তু দু'বার প্রেসিঙ্কপি করেও বৃদ্ধার কোনও সমস্যা ধরা পড়েনি। এর পর চিকিত্সকরা ইসিজি করেন আর একই সঙ্গে দেখে নেন শরীরে ইস্চেমিয়ার (রক্তনালীতে রক্ত ​​জমাট বাঁধার কারণে রক্ত সঞ্চালনে সমস্যা) কোনও লক্ষণ রয়েছে কিনা! কিন্তু এ বারেও তেমন কোনও অস্বাভাবিকতা ধরা পড়েনি।

কিন্তু পরবর্তীকালে ওই বৃদ্ধার Apple Watch-এ ধরা পড়ে বেশ কয়েকটি সমস্যা। ওই রিপোর্ট দেখে অবাক হয়ে যান চিকিৎসকেরাও। Apple Watch-এর রিপোর্টে চিকিৎসকরা দেখেন, বৃদ্ধার মধ্যে মায়োকার্ডিয়াল, ইস্চেমিয়ার লক্ষণ রয়েছে। এর পরই ওই বৃদ্ধার চিকিৎসা শুরু করা হয় এবং সে যাত্রায় প্রাণে বেঁচে যান তিনি।

আরও পড়ুন: গ্রাহকের তথ্য পাচারের অভিযোগ কি তাহলে সত্যি? Xiaomi-র নয়া সিদ্ধান্তে বাড়ল জল্পনা

সমীক্ষায় জানা গিয়েছে যে, স্মার্ট প্রযুক্তির আবির্ভাবের সঙ্গে সঙ্গে চিকিৎসার নতুন উপায় আবিষ্কার করা গিয়েছে। ভবিষ্যতে স্মার্ট প্রযুক্তি চিকিৎসার ক্ষেত্রে আরও সাহায্য করবে বলে আশা বিশেষজ্ঞদের। Apple Watch-এর ক্ষেত্রে, মোবাইল অ্যাপটি ইনস্টল হওয়ার সঙ্গে সঙ্গে ইসিজি রেকর্ডিং শুরু হয়ে যায়। এটি পিডিএফ হিসাবেও মোবাইলে সেভ করা যেতে পারে। তাই যাঁদের হার্টের গুরুতর সমস্যা রয়েছে তাঁদের স্টাইল স্টেটমেন্ট না হোক, অন্তত জরুরি সময়ে কাজে দেবে এই স্মার্টওয়াচ!

.