পুরুষের মধ্যে কন্ডোম ব্যবহারের সু-অভ্যাস বাড়ছে: গবেষণা

Updated By: Aug 23, 2017, 12:47 PM IST
পুরুষের মধ্যে কন্ডোম ব্যবহারের সু-অভ্যাস বাড়ছে: গবেষণা

ওয়েব ডেস্ক: ন্যাশনাল সেন্টার ফর হেলথ স্ট্যাটিসটিক্সের রিপোর্ট অনুযায়ী ২০১১ থেকে ২০১৫, এই চার বছরে পুরুষদের মধ্যে কন্ডোম ব্যবহারের সু-অভ্যাস বেড়েছে প্রায় ১৪ শতাংশ।  ২০,০০০ মানুষের ওপর হওয়া একটা সমীক্ষায় দেখা গিয়েছে ৩৪ শতাংশ পুরুষ জানিয়েছেন, তারা শেষবার যৌন মিলনের সময় কন্ডোম ব্যবহার করেছে। যেখানে মাত্র ২৪ শতাংশ মহিলা জানিয়েছেন, শেষবার যৌন সঙ্গমের সময় তারা কন্ডোম ব্যবহার করেছেন। ১৫-৪৪ বছর বয়সীদের ওপর হওয়া এই গবেষণাই প্রতিবেদন আকারে প্রকাশ করেছে 'টাইম'। 

মার্কিন মুলুকে দীর্ঘ দিন ধরেই কন্ডোম ব্যবহার নিয়ে নানান সময়ে বহু সংস্থা এবং প্রশাসন পরচার চালিয়েছে এবং এখনও প্রচার চালাচ্ছে। মূলত জন্মহার নিয়ন্ত্রণ এবং যৌন ব্যাধি থেকে রক্ষা, এই দুই কারণেই কন্ডোম ব্যবহারের ওপর জোর দিয়েছে মার্কিন দেশ। 'টাইম' প্রতিবেদনের দাবি, সেই নিবিড় এবং জোরাল প্রচারেই এসেছে সাফল্য। আগের তুলনায় পুরুষদের মধ্যে কন্ডোম ব্যবহারের অভ্যাস বৃদ্ধি পেয়েছে প্রায় ১৪ শতাংশ। 

এই গবেষণা যাদের ওপর চালানো হয়েছে, তাদের কাছে এই প্রশ্নটাও, 'প্রত্যেক যৌন মিলনেই কি কন্ডোম ব্যাবহার করেন?' রেখেছিলেন গবেষকরা। উত্তরে ২০ শতাংশই জানিয়েছে, 'হ্যাঁ, প্রতিটি যৌন মিলনেই তারা কন্ডোম ব্যবহার করেন'। তবে বয়স যত বেড়েছে, কন্ডোমের ব্যবহার ততই কমেছে, একথাও উঠে এসেছে গবেষণায়। গবেষণালব্ধ এক তথ্যে এও জানা গিয়েছে, 'সম্পর্কে থাকা যুবক-যুবতীদের মধ্যে কন্ডোম ব্যবহারের অভ্যাস সবথেকে কম'। 

.