Moon Sighting in India: 'রমজানের ওই রোজার শেষে' কবে দেখা দেবে বহু প্রতীক্ষিত চাঁদ? ইদ কবে?

Moon Sighting in India: মুসমিল বিশ্বের কয়েকটি দেশ থেকে দেখা গেলেও দেখা যেতে পারে, তবে অস্ট্রেলিয়া বা এশিয়া থেকে আজ চাঁদ দেখতে পাওয়ার সম্ভাবনা প্রায় নেই! যদিও ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমি সেন্টার ঘোষণা করেছিল মুসলিমবিশ্ব প্রত্যাশা করছে বৃহস্পতিবার, ২০ এপ্রিল চাঁদ দেখা যাবে!

Updated By: Apr 20, 2023, 01:53 PM IST
Moon Sighting in India: 'রমজানের ওই রোজার শেষে' কবে দেখা দেবে বহু প্রতীক্ষিত চাঁদ? ইদ কবে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পবিত্র রমজান মাসের শেষে আসে ইদ। এসময়ে সূর্যোদয় থেকে সূর্যাস্ত উপবাসে থাকেন ধর্মপ্রাণ মুসলিমেরা। তবে ইদের কোনও নির্দিষ্ট তারিখ হয় না। চাঁদ দেখতে পাওয়ার উপর নির্ভর করে ঠিক হয়, কবে ইদ পালিত হবে। তবে মোটামুটি ভাবে শাওয়াল মাসের প্রথম দিন ইদের দিন ধার্য হয়। ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমি সেন্টার আগে ঘোষণা করেছিল মুসলিম বিশ্ব প্রত্যাশা করছে বৃহস্পতিবার, ২০ এপ্রিল চাঁদ দেখা যাবে। আর তখনই রমজান মাস শেষ হবে। তবে পরে জানা গিয়েছে, বৃহস্পতিবার সম্ভবত খালি চোখে বা টেলিস্কোপেও চাঁদ দেখতে পাওয়া সম্ভব নয়। মুসমিল বিশ্বের কয়েকটি দেশ থেকে দেখা গেলেও দেখা যেতে পারে, তবে অস্ট্রেলিয়া বা এশিয়া থেকে আজ চাঁদ দেখতে পাওয়ার সম্ভাবনা প্রায় নেই!

আরও পড়ুন: India's Richest City: ভারতের ধনীতম শহর মুম্বই! বিশ্বের এই ধনী-তালিকায় কলকাতা কোথায়?

যেসব দেশে গত ২৩ মার্চ থেকে রোজা শুরু হয়েছে, সেসব দেশের মানুষ আজ, বৃহস্পতিবার সন্ধ্যায় পশ্চিম আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখার চেষ্টা করবেন। দেখা গেলে, আগামীকাল শুক্রবার এসব দেশে ইদ উদ্‌যাপিত হবে। চাঁদ দেখা না গেলে আর এক দিন বেশি রোজা রাখা যাবে। সে ক্ষেত্রে ৩০টি রোজা পূর্ণ হবে এইসব দেশে। ৩০ রোজা হলে সে ক্ষেত্রে ইদ হবে আগামী শনিবার। তবে দক্ষিণ আমেরিকার দেশ, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড-সহ দক্ষিণ গোলার্ধের কিছু দেশের মানুষ আগামীকাল সন্ধ্যায় চাঁদের দেখা না-ও পেতে পারেন। সেক্ষেত্রে এসব দেশে রবিবার উদ্‌যাপিত হবে ইদ।

চাঁদ দেখা গেলে টেলিভিশন ও রেডিয়োতে ঘোষণা করা হয়।  চাঁদ দেখতে পাওয়ার খবর মসজিদের মাইকে মুসলিমদের উদ্দেশে জানিয়ে দেওয়া হয়। অনেক জায়গায় সাইরেন বাজিয়েও ইদের বার্তা জানান দেওয়া হয়।

আরও পড়ুন: Rare Yogas: বৈশাখী অমাবস্যার সঙ্গে সর্বার্থসিদ্ধি যোগ! জেনে নিন এর ফলে দারুণ কী শুভ ঘটতে চলেছে...

ইদের দিন মুসলিমেরা মসজিদে জমায়েত হয়ে প্রার্থনা করবেন। এটিকে ইদের প্রার্থনা বলা হয়। পুরোপুরি মিলনের এক দিন এই ইদ। সমস্ত দ্বেষ-বিদ্বেষ ভুলে এদিন সমস্ত মুসলিম পরস্পরের সঙ্গে মৈত্রী ও আনন্দের বন্ধনের আবদ্ধ হন। 

এদিন সকলে সকলকে উপহার দেন, পরিবার ও বন্ধুদের নিয়ে একসঙ্গে খাবার খান। এদিনের খাবার হিসেবে অতি পরিচিত হল বিরিয়ানি, কাবাব, বিভিন্ন রকম মিষ্টি,  পুরোপুরি একটা আনন্দ ও উৎসবের আবহ থাকে।
এদিন অনেকে অনেক দান-ধ্যানও করেন। ইদের এই দানের একটি বিশেষ নাম আছে-- 'জাকাত'। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.