মঙ্গল থেকে সূর্যাস্ত দেখে পৃথিবী অবাক

নাসার মহকাশযান সাম্প্রতিক কয়েকটি ছবি প্রকাশ করে হইচই ফেলে দিয়েছে বিশ্বজুড়ে। তারমধ্যে মঙ্গল থেকে সূর্যাস্ত ছবি। ভাবতে পারচ্ছেন! মঙ্গল থেকে আপনি দেখতে পাবেন কিভাবে সূর্য অস্ত যাচ্ছে। প্রতিদিন পৃথিবীর বুকে থেকে সূর্যাস্ত দেখতে দেখতে একঘেঁয়েমি লাগলে তাহলে এই ছবির দিকে লক্ষ্য রাখুন।

Updated By: May 17, 2015, 12:37 PM IST
মঙ্গল থেকে সূর্যাস্ত দেখে পৃথিবী অবাক
Photograph by NASA/JPL-Caltech/MSSS/Texas A&M Univ.

ওয়েব ডেস্ক: নাসার মহকাশযান সাম্প্রতিক কয়েকটি ছবি প্রকাশ করে হইচই ফেলে দিয়েছে বিশ্বজুড়ে। তারমধ্যে মঙ্গল থেকে সূর্যাস্ত ছবি। ভাবতে পারচ্ছেন! মঙ্গল থেকে আপনি দেখতে পাবেন কিভাবে সূর্য অস্ত যাচ্ছে। প্রতিদিন পৃথিবীর বুকে থেকে সূর্যাস্ত দেখতে দেখতে একঘেঁয়েমি লাগলে তাহলে এই ছবির দিকে লক্ষ্য রাখুন।

গত ১৫ এপ্রিল নাসার কিউরিসিটি মঙ্গলযান সূর্যাস্তের এক অসাধারণ ছবি  ক্যামারাবন্দি করে। সেদিন ছিল রোভারের ৯৫৬ 'মঙ্গল দিন'। মঙ্গল থেকে সূর্যকে দেখতে আমাদের পৃথিবী থেকে দেখা সূর্যের তুলনায় অনেক ছোটো।
সূর্য যখন বিদায় নিচ্ছিল, সারা আকাশ নীলাভ হয়ে ওঠে। সূর্যের হলুদ ও রক্তিম রশ্মি মঙ্গলের আকাশে ছড়িয়ে পড়ে। সবকিছু নিয়ে বর্ণালী পরিবেশে সূর্যাস্তের সাক্ষী রইল নাসার কিউরিসিটি। আমাদের পৃথিবীতেও গোধূলি আলোয় সূর্যাস্ত দেখে মুগ্ধ হই। কিন্তু সূর্যাস্তের সময় নীলাভ আকাশের সাক্ষী হয়ত আমরা থাকিনা।

নাসার কিউরিসিটি সাত মিনিট ধরে মঙ্গল গ্রহ থেকে সূর্যাস্ত ক্যামেরাবন্দি করে।    

 

.