শিবঠাকুরের থেকে যে পাঁচটি জিনিস শিখলে আপনি আরও ভালো মানুষ হবেন

হিন্দুদের অনেক ঠাকুর রয়েছে। কিন্তু ঈশ্বররাও যখনই বিপদে পড়েছেন, তখনই তাঁদের রক্ষাকর্তা হয়েছেন শিবঠাকুর। তাহলেই বুঝতে হবে, শিবঠাকুর, মহাদেব বা ভোলেনাথ কিংবা ভোলেবাবা, যে নামেই তাঁকে ডাকুন, তিনি কতটা শক্তিমান। সেই শিবঠাকুরের থেকে অন্তত পাঁচটি জিনিস সবসময় শেখার। এগুলো নিজের জীবনে মেনে চলতে পারলে আপনিও ভালো মানুষ হিসেবে নিজেকে মেলে ধরতে পারবেন। তাহলে এক এক করে জেনে নিন, কোন পাঁচটা বিষয় আপনাকে শিখতেই হবে শিবঠাকুরের কাছ থেকে।

Updated By: Dec 23, 2016, 02:05 PM IST
শিবঠাকুরের থেকে যে পাঁচটি জিনিস শিখলে আপনি আরও ভালো মানুষ হবেন

ওয়েব ডেস্ক: হিন্দুদের অনেক ঠাকুর রয়েছে। কিন্তু ঈশ্বররাও যখনই বিপদে পড়েছেন, তখনই তাঁদের রক্ষাকর্তা হয়েছেন শিবঠাকুর। তাহলেই বুঝতে হবে, শিবঠাকুর, মহাদেব বা ভোলেনাথ কিংবা ভোলেবাবা, যে নামেই তাঁকে ডাকুন, তিনি কতটা শক্তিমান। সেই শিবঠাকুরের থেকে অন্তত পাঁচটি জিনিস সবসময় শেখার। এগুলো নিজের জীবনে মেনে চলতে পারলে আপনিও ভালো মানুষ হিসেবে নিজেকে মেলে ধরতে পারবেন। তাহলে এক এক করে জেনে নিন, কোন পাঁচটা বিষয় আপনাকে শিখতেই হবে শিবঠাকুরের কাছ থেকে।

১) কখনও শয়তানদের তথা খারাপদের সঙ্গ দেবেন না। শিবঠাকুর সবসময়ই শয়তানদের ধ্বংস করে এসেছেন। তিনি কখনও শয়তানদের পাশে থাকেননি বা কখনও মদত দেননি। শিবঠাকুর সবসময়ই শয়তানদের ধ্বংস করেছেন। তাই জীবনে মানুষ চিনবেন। এবং সবসময় সত্‍সঙ্গ লাভ করবেন। তাতে আপনিও ভালো মানুষ তৈরি হবেন।

২) সবসময় সত্যের জন্য লড়বেন। যেমনটা চিরকাল শিবঠাকুর লড়েছেন। যখনই দেবতারা কোনও বিপদে পড়েছেন, তখনই সবাই গিয়ে সাহায্য চেয়েছেন শিবঠাকুরের। তিনিও কখনও সাহায্য করা থেকে বিরত থাকেননি। সবসময়, সাহায্য করে এসেছেন বিপদে পড়া মানুষ এবং দেবতাদের। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, তিনি বিষও পান করেছেন অন্যদের সাহায্য করতে।

৩) শান্ত মস্তিষ্ক আপনার জীবনে সাফল্য এনে দেবে। আপনি যেখানে, যখন কোনও শিবঠাকুরের ছবি দেখবেন, তার বেশিরভাগেই দেখবেন শিবঠাকুরকে ধ্যানমগ্ন দেখা যাচ্ছে। অর্থাত্‍, আপনি যদি আপনার মনকে শান্ত রাখতে পারেন, তাহলেই সাফল্য আপনার কাছে আসবে। তাই নিজেকে সবসময় শান্ত এবং সংযত করতে শিখুন।

৪) কৃত্রিম কোনও কিছুকে বাড়তি গুরুত্ব দেবেন না। বাকি সমস্ত দেবতাদের গায়ে দেখবেন কত দামি অলঙ্কার থাকে। কিন্তু শিবঠাকুর রুদ্রাক্ষ মালাতেই সন্তুষ্ট। নিজেকেই মূল্যবান হিসেবে গড়ে তুলুন। মূল্যবান কিছু শরীরে চাপালেই নিজের দাম বাড়ে না। এটা শেখার জন্য আপনাকে শিবঠাকুরকে ভালোভাবে দেখতে এবং জানতে হবে।

৫) নিজেকে কখনও দূর্বল ভাববেন না। আপনিই শক্তিমান। আপনার মনের ভিতরেই রয়েছে অফুরন্ত শক্তি। আপনাকে শুধু নিজের শক্তিতে বিশ্বাস রাখতে হবে। দরকার মতো সময়ে সেই শক্তিকে কাজে লাগাতে হবে। শিবঠাকুরের মূল শক্তি কিন্তু পার্বতী। নিজের সংসার এবং স্ত্রীর শক্তি আপনারও শক্তি। এটা মাথায় রাখবেন।

আরও পড়ুন ভারতীয় ছেলে এবং মেয়েদের বিয়ে নিয়ে কী মত জেনে নিন সমীক্ষায়

.