Kojagori Laxmi Puja 2022: কেন এই তিথিতেই কোজাগরী লক্ষ্মীপুজোর আয়োজন করা হয়?

Kojagori Laxmi Puja 2022: গত রাত থেকেই পুজোর বাজার খোলা। আজ দিকে লক্ষ্মীপুজোর আয়োজন। চলছে প্রতিমা বিক্রি। ফুল-ফল-মিষ্টির কেনাবেচা।

Updated By: Oct 9, 2022, 01:00 PM IST
Kojagori Laxmi Puja 2022: কেন এই তিথিতেই কোজাগরী লক্ষ্মীপুজোর আয়োজন করা হয়?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেটে গিয়েছে শারদীয়া দুর্গাপুজো। শুরু হয়ে গিয়েছে লক্ষ্মীপুজোর আয়োজন। আজ রবিবার কোজাগরী লক্ষ্মীপুজো। শরৎকালের লক্ষ্মীপুজো কোজাগরী লক্ষ্মীপুজো নামে খ্যাত।

কোজাগরী লক্ষ্মীপুজোর তিথি 

শনিবার ৮ অক্টোবর ভোররাত ৩টে ২৯ মিনিটে পূর্ণিমা পড়ছে, ৯ অক্টোবর রাত ২টো ২৫ মিনিটে ছাড়ছে। মনে করা হয়, এই লক্ষ্মীপুজোয় যে বাড়ির লোকজন রাত জাগেন সেই বাড়িতে লক্ষ্মীদেবী প্রবেশ করেন। যাঁরা রাত পর্যন্ত জেগে আরাধনা করেন, তাঁদের বিশেষ আশীর্বাদ করেন মা লক্ষ্মী। বলা হয়, লক্ষ্মীর আসার সময় যে বাড়ির গৃহস্থরা ঘুমিয়ে থাকেন, সেই বাড়ি থেকে মুখ ফেরান দেবী।

কী ভাবে ঘটে এটা?

আরও পড়ুন: Kojagori Laxmi Puja 2022: জেনে নিন কোজাগরী লক্ষ্মীপুজোয় কোন কোন উপকরণ অতি আবশ্যিক...

বিশ্বাস হল, এই কোজাগরী লক্ষ্মীপুজোর দিনে মা লক্ষ্মী তাঁর বাহন পেঁচার পিঠে বসে পৃথিবী দর্শন করেন। বিশ্বাস করা হয়,  এদিন চাঁদের আলোর বিশেষ নিরাময় ক্ষমতা আছে। এদিনের জ্যোৎস্না মনের শান্তির জন্য খুবই উপকারী। অনেকেই এই শারদ পূর্ণিমায় চাঁদের পুজো করেন, বাড়ির ছাদে পায়েস রাখেন। এদিন চাঁদের পুজো করলে ঘরে অর্থ-সমৃদ্ধি ও খাদ্যের কোনও অভাব ঘটে না। 

আরও পড়ুন: Kojagori Laxmi Puja 2022: জেনে নিন কোজাগরী লক্ষ্মীপুজোর দিন-তিথি; কখন পড়ছে পূর্ণিমা?

পৌরাণিক কাহিনি অনুযায়ী, শারদ পূর্ণিমার দিনে সাগর মন্থন হয়েছিল। এদিনই দেবী লক্ষ্মী সাগর থেকে উঠেছিলেন। সেই বিশেষ কারণেই এই দিনে লক্ষ্মীপুজো অতি বিশিষ্ট। শ্রী সম্পদ ও বৈভবের প্রার্থনায় এই তিথিতে মা লক্ষ্মীর আরাধনা করা হয়। কোজাগরী তিথি লক্ষ্মী-আরাধনার তিথি হিসেবে খুবই উৎকৃষ্ট। ভক্তের প্রার্থনায় এদিন সাড়া দেন মা লক্ষ্মী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.