কবে থেকে, কোথায় প্রথম চালু হয়েছিল ‘এপ্রিল ফুলস ডে’? জেনে নিন

কিন্তু কী ভাবে এলো এই ‘এপ্রিল ফুল ডে’? আসুন জেনে নেওয়া যাক...

Updated By: Apr 1, 2019, 11:04 AM IST
কবে থেকে, কোথায় প্রথম চালু হয়েছিল ‘এপ্রিল ফুলস ডে’? জেনে নিন
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: আজ এপ্রিল ফুল ডে। বছরের এই একটা দিনে বিশ্বের লক্ষ লক্ষ মানুষ অন্যকে ‘বোকা বানিয়ে’ হালকা ঠাট্টা করার সুযোগ খোঁজেন। একটু মন খুলে হাসার রসদ যোগান একে অপরকে। কিন্তু কী ভাবে এলো এই ‘এপ্রিল ফুল ডে’? আসুন জেনে নেওয়া যাক...

‘এপ্রিল ফুল ডে’-র সূত্রপাত সম্ভবত ১৫৮২ সালে। ওই বছর থেকেই ১ জানুয়ারিতে ফ্রান্স জর্জিয়ান ক্যালেন্ডার অনুযায়ী বছর নির্ধারণ শুরু হয়। কারণ, তার আগে পর্যন্ত ২৫ মার্চ দিনটিকে বছরের প্রথম দিন হিসেবে ধরা হতো। শোনা যায়, একদল মানুষ জর্জিয়ান ক্যালেন্ডারের ব্যবহার চালু হওয়ার পরও ২৫ মার্চকেই বছর শুরুর দিন হিসেবে মেনে চলতেন। এই সব মানুষকেই বাকিরা ‘ফুলস’ বা বোকা বলে বিদ্রুপ করতেন।

এ ছাড়াও, ইউরোপের মধ্যযুগের ইতিহাসে ১ জানুয়ারি ফ্রান্সে ‘ফিস্ট অফ ফুলস’ নামে একটি উত্সব পালিত হত। এই অনুষ্ঠানে খ্রীষ্টান ধর্ম রীতি অনুসারে গির্জার একজন পোপ নির্বাচিত করা হতো। এছাড়া, এ দিনে গির্জার বিভিন্ন আধিকারিকরা নিজেদের কাজ অদল বদল করে নিতেন। শোড়ষ শতকের পর ফ্রান্সে এর পরিবর্তে জায়গা করে নেয় ১ এপ্রিলে পালিত হওয়া ‘পয়জন দি’এভরিল’ নামের একটি আনন্দোত্সব। ‘পয়জন দি’এভরিল’-এর মানে হল এপ্রিল ফিশ। এই দিনে বন্ধুদের পিঠে কাগজের তৈরি মাছ আটকে মজা করা হত। স্কটল্যান্ডে এই অনুষ্ঠানকে বলা হত ‘গকি ডে’। ২ এপ্রিল পালিত হত এই ‘গকি ডে’। এই দিন বন্ধুদের পিঠে সুযোগ বুঝে ‘কিক মি’ লেখা কাগজ আটকে দেওয়া হত। আর তার ফলাফল আন্দাজ করতেই পারছেন!

আরও পড়ুন: সব কর্মচারীদের জন্য টানা ৩ মাসের ‘সবেতন ছুটি’ চালু হল এই সংস্থায়!

এই ভাবেই বিশ্বের বিভিন্ন প্রান্তে নানা নামে প্রিয়জনকে বোকা বানিয়ে একটু মন খুলে হাসার রসদ খোঁজার চেষ্টা করেন লক্ষ লক্ষ মানুষ। আজ আপনার কী পরিকল্পনা?

তথ্যসূত্র: ইনফো প্লিজ ও আনন্দবাজার পত্রিকা।

.