Kaushiki Amavasya 2023: ক'দিন পরেই কৌশিকী অমাবস্যা! জেনে নিন এ মহানিশার দিন-তিথি, শুভক্ষণ...

Kaushiki Amavasya 2023: তপস্যাশেষে মানস সরোবরের জলে স্নান করেন দেবী। স্নানের পরে তাঁর ত্বকের কালো-কোষ পরিত্যাগ করে পূর্ণিমাচাঁদের মতো গাত্রবর্ণ ধারণ করেন তিনি। তাঁর পরিত্যাগ করা ওই কালো কোষগুলি থেকে অপূর্ব সুন্দরী এক কৃষ্ণবর্ণা দেবীর সৃষ্টি হল!

Updated By: Sep 11, 2023, 08:10 PM IST
Kaushiki Amavasya 2023: ক'দিন পরেই কৌশিকী অমাবস্যা! জেনে নিন এ মহানিশার দিন-তিথি, শুভক্ষণ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অতি মাহাত্ম্যপূর্ণ অমাবস্যা কৌশিকী অমাবস্যা। এ বছর আগামী ১৪ সেপ্টেম্বর, ২৭ ভাদ্র পড়ছে কৌশিকী অমাবস্যা। অমাবস্যার তিথি শেষ হবে ১৫ সেপ্টেম্বরে।

আরও পড়ুন: কৌশিকী অমাবস্যায় এই কয়েকটি কাজ করলেই দেবীর আশীর্বাদে সূর্যোদয় ঘটবে আপনার জীবনে...

কৌশিকী অমাবস্যার বিশেষ তাৎপর্য। একদিন দৈত্যপীড়িত দেবতারা কৈলাসে শিবের কাছে এসে তাঁদের উপর অসুরদের অত্যাচারের বিহিত চাইলেন। ক্ষুব্ধ  শিব তখন দেবতাদের রক্ষার মানসে সব দেবতাদের সামনেই পার্বতীকে ডেকে বলেন, 'কালিকা, তুমি ওঁদের উদ্ধার করো।' এদিকে সব দেবতার সামনে তাঁকে 'কালী' বলে ডাকায় পার্বতী বেশ ক্ষুব্ধ ও অপমানিত বোধ করলেন। তিনি একটু রেগেও গেলেন। তিনি তাঁর গাত্রবর্ণ পরিবর্তনের লক্ষ্যে তখন মানস সরোবরের ধারে কঠিন তপস্যায় বসলেন। 

তপস্যার শেষে মানস সরোবরের জলে স্নান করেন দেবী। স্নানের পরে ত্বকের সব কালো-কোষ পরিত্যাগ করে পূর্ণিমাচাঁদের মতো গাত্রবর্ণ ধারণ করেন তিনি। ওদিকে তাঁর পরিত্যাগ করা ওই কালো কোষগুলি থেকে অপূর্ব সুন্দরী কৃষ্ণবর্ণা এক দেবীর সৃষ্টি হল। সেই দেবীই কৌশিকী। 

আরও পড়ুন: আর চারদিন পরেই বুধের গতি পরিবর্তন! জেনে নিন খুলে যাচ্ছে কোন কোন রাশির সৌভাগ্যের দরজা...

এ বছর কৌশিকী অমাবস্যা পড়ছে ১৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকেল ৫.৩১ মিনিট থেকে। অমাবস্যা তিথি থাকছে পরদিন ১৫ সেপ্টেম্বর, শুক্রবার সকাল ৬টা ৩০ মিনিট পর্যন্ত। বাংলা ক্যালেন্ডার অনুসারে, ২৭ ভাদ্র থেকে ২৮ ভাদ্র সকাল পর্যন্ত থাকছে এই কৌশিকী অমাবস্যা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.