Infosys: শহরে এবার আসছে ইনফোসিস, কলকাতায় বাড়তে পারে কর্মসংস্থান

বছর দেড়েক আগে রাজারহাটে প্রস্তাবিত তথ্যপ্রযুক্তি প্রকল্পের ভূমিপুজো করে ইনফোসিস। এই প্রকল্প বাস্তবায়িত হলে ভুবনেশ্বর, বেঙ্গালুরু যেতে হবে না পশ্চিমবঙ্গের আইটি কর্মীদের। ঘরের ছেলেমেয়ে ঘরেই পাবেন ইনফোসিসের পোস্টিং। নয়া প্রকল্পে প্রথম পর্যায়ে প্রায় ২০০ কোটি টাকার লগ্নি হতে পারে।

Updated By: Mar 30, 2023, 06:12 PM IST
Infosys: শহরে এবার আসছে ইনফোসিস, কলকাতায় বাড়তে পারে কর্মসংস্থান
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মন্দার বাজারে যখন একের পর এক বড় বড় সংস্থা ছাঁটাই করছে তখনই পশ্চিমবঙ্গের জন্য সুখবর। ইনফোসিস আসছে বাংলায়। বুধবার তথ্যপ্রযুক্তি সংস্থাটি টুইট করে জানিয়েছে, শীঘ্রই তারা কলকাতায় আসতে চলেছে। ট্যুইটে ইনফোসিস জানিয়েছে, ''কলকাতা,খুব তাড়াতাড়ি তোমাদের নিজের শহরে আসছি আমরা। তিলোত্তমায় নতুন অফিস খুলতে চলেছি। কর্মসংস্থানের জন্য নজর রেখো।'' এরপরেই জোর চর্চা রাজারহাটের প্রস্তাবিত প্রকল্পই এবার বাস্তবায়িত হতে চলেছে। নয়া প্রকল্পে প্রথম পর্যায়ে প্রায় ২০০ কোটি টাকার লগ্নি হতে পারে।

আরও পড়ুন, Women Health: কচি বয়সেই মেয়েদের পিরিয়ড! ভারতে নতুন অসুখ.

বছর দেড়েক আগে রাজারহাটে প্রস্তাবিত তথ্যপ্রযুক্তি প্রকল্পের ভূমিপুজো করে ইনফোসিস। এই প্রকল্প বাস্তবায়িত হলে ভুবনেশ্বর, বেঙ্গালুরু যেতে হবে না পশ্চিমবঙ্গের আইটি কর্মীদের। ঘরের ছেলেমেয়ে ঘরেই পাবেন ইনফোসিসের পোস্টিং। কোম্পানি রাজারহাটের মানি কাসাডোনায় 40,000 বর্গ ফুটের অফিস নিয়েছে। সেখানেই তারা অফিস তৈরির কাজ পুরোদমে শুরু করতে চলেছে। 

গত ২-৩ বছর ধরেই কলকাতায় ইনফোসিস আসার খবর শোনা যাচ্ছিল। এই অফিস কবে থেকে খুলছে সেই বিষয়ে স্পষ্ট কোনও ঘোষণা করেনি সংস্থা। তবে এবার ইনফোসিস নিজেই সেই খবর নিশ্চিত করেছে। ২০১৮ সালে প্রায় ১০০ কোটি টাকার প্রাথমিক বিনিয়োগের মাধ্যমে একটি সফ্টওয়্যার উন্নয়ন কেন্দ্র নির্মাণের কাজ শুরু করার ঘোষণা করে ইনফোসিস। সংস্থাটি ৫০ একর জমি পেলেও গোড়ায় কাজ শুরু হয়নি। ক’বছর আগে ওই জমি ব্যবহারের শর্ত শিথিল করে রাজ্য। 

তারও আগে বাম আমলে ইনফোসিসের বিশেষ আর্থিক অঞ্চল (সেজ়) থাকলেও, নানা জটে প্রকল্প থমকে যায়। সংস্থা সেই সময়ে সেজ় তকমা পেতে আগ্রহী ছিল। আপত্তি তোলে তৎকালীন বিরোধী তৃণমূল কংগ্রেসের। পরে অবশ্য সেজ় বাদে প্রকল্পটিকে নিয়ে উদ্যোগী হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। প্রসঙ্গত, ইনফোসিস দেশের অন্যতম পুরনো এবং প্রধান তথ্যপ্রযু্ক্তি সংস্থা। ভারত সরকারের আয়কর দফতরের নতুন ওয়েবসাইটও এই সংস্থারই তৈরি। 

আরও পড়ুন, Pan-Aadhar Link: প্যান-আধার লিংকের সময়সীমা বাড়ল, ডেডলাইন কবে জেনে নিন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.