Income Tax: আয়কর জমা করার সময় এই ছোট্ট ভুল বড় সমস্যা তৈরি করবে আপনার জীবনে, জানুন কীভাবে বাঁচবেন?

FM Nirmala Sitharaman: ২০২৩ সালের বাজেট পেশ করার সময়, অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছিলেন। আয়কর স্ল্যাবেও পরিবর্তন আনা হয়েছে। এর পাশাপাশি একটি গুরুত্বপূর্ণ ঘোষণাও করেছেন অর্থমন্ত্রী। সকলের এই ঘোষণা সম্পর্কেও জানা উচিত, অন্যথায় সমস্যা হতে পারে।

Updated By: Apr 27, 2023, 12:53 PM IST
Income Tax: আয়কর জমা করার সময় এই ছোট্ট ভুল বড় সমস্যা তৈরি করবে আপনার জীবনে, জানুন কীভাবে বাঁচবেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আয়কর রিটার্ন জমা করা প্রত্যেক ব্যক্তির উচিত যার আয় করযোগ্য। যার আয় করযোগ্য তিনি কর জমা না দিলে তাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। একই সঙ্গে আয়কর রিটার্ন জমার সময়ও কিছু পরিবর্তনের সম্মুখীন হতে হবে। শুধুমাত্র এই পরিবর্তনের অধীনে আয়কর রিটার্ন জমা করা যাবে। যাইহোক, এই সময়ে মানুষকে একটি গুরুত্বপূর্ণ বিষয়েরও যত্ন নেওয়া দরকার।

আয়কর

২০২৩ সালের বাজেট পেশ করার সময়, অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছিলেন। আয়কর স্ল্যাবেও পরিবর্তন আনা হয়েছে। এর পাশাপাশি একটি গুরুত্বপূর্ণ ঘোষণাও করেছেন অর্থমন্ত্রী। সকলের এই ঘোষণা সম্পর্কেও জানা উচিত, অন্যথায় সমস্যা হতে পারে।

আরও পড়ুন: Shani Ashubh Yog: শনির এই তিন বিপজ্জনক যোগ তছনছ করে দেবে জীবন, জানুন এড়ানোর সঠিক উপায়

আয়কর রিটার্ন

আসলে, আয়কর রিটার্ন জমা করার সময় কর্মচারীদের জন্য পুরানো বা নতুন কর ব্যবস্থার মধ্যে একটি বেছে নেওয়া গুরুত্বপূর্ণ। ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য তার কেন্দ্রীয় বাজেট বক্তৃতায়, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন যে কেন্দ্র নতুন আয়কর ব্যবস্থাকে একটি ডিফল্ট কর ব্যবস্থায় পরিণত করছে। তবে, তিনি বলেছিলেন যে নাগরিকদের পুরানো কর ব্যবস্থার সুবিধাগুলি পাওয়ার সুযোগ থাকবে।

আরও পড়ুন: Week 5 | Daily Cartoon | সোমান্তরাল | পাওয়ারন্যাপ-KEEN

ট্যাক্স ব্যবস্থা

এমন পরিস্থিতিতে, আপনাকে নতুন কর ব্যবস্থা থেকে আয়কর রিটার্ন দাখিল করতে হবে নাকি পুরানো কর ব্যবস্থা থেকে আয়কর রিটার্ন জমা করতে হবে সেটা আপনাকে সাবধানে নির্বাচন করতে হবে। আপনি যদি নতুন কর ব্যবস্থায় আয়কর রিটার্ন জমা করা শুরু করেন, তবে পুরানো কর ব্যবস্থায় পরিবর্তন করতে সমস্যা হবে। এই অবস্থায়, এই সিদ্ধান্তটি সাবধানে এবং আপনার প্রয়োজনের কথা মাথায় রেখে নিতে হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.