ATM-এ আটকে গেছে টাকা, অথচ ব্যালেন্সও কেটেছে? জানুন কী করবেন তখন

এই ধরনের ঘটনায় আরবিআই একটি বিশেষ নির্দেশিকা তৈরি করেছে

Updated By: Apr 7, 2022, 01:36 PM IST
ATM-এ আটকে গেছে টাকা, অথচ ব্যালেন্সও কেটেছে? জানুন কী করবেন তখন
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: বর্তমান সময়ে বেশিরভাগ মানুষ টাকা তোলার জন্য ATM ব্যবহার করেন। কিন্তু এমন খবর সবাই বহুবার শুনেছেন যে টাকা তোলার সময় ATM-এ টাকা আটকে যায়। 

এমন পরিস্থিতিতে অনেকেই ঘাবড়ে গিয়ে আবার এটিএম মেশিন থেকে টাকা তোলার চেষ্টা করেন। যদিও আতঙ্কিত হওয়ার কোনও বিষয় নেই। আজ জানা যাবে ATM-এ আটকে থাকা টাকা ফেরত পাওয়ার উপায়।

RBI-এর নিয়ম অনুসারে, গ্রাহক যদি তার ব্যাঙ্কের ATM অথবা অন্য কোনও ব্যাঙ্কের ATM থেকে টাকা তোলেন এবং নগদ হাতে না পান। কিন্তু অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়, তাহলে এমন পরিস্থিতিতে তাকে নিকটতম শাখায় যোগাযোগ করতে হবে। গ্রাহকের ব্যাঙ্ক বন্ধ থাকলে ব্যাঙ্কের কাস্টমার কেয়ারে ফোন করে জানাতে হবে। গ্রাহকের অভিযোগ নথিভুক্ত করা হবে। এর জন্য এক সপ্তাহ সময় পাবে ব্যাঙ্ক।

এটিএম থেকে টাকা তোলার সময়, এমন পরিস্থিতিতে, লেনদেন ব্যর্থ হতে পারে, তবে আপনাকে অবশ্যই এর স্লিপ সঙ্গে রাখতে হবে। তাই স্লিপটি নিতে হবে গ্রাহককে। যদি কোনও কারণে স্লিপটি না নেয় গ্রাহক তাহলে তিনি ব্যাঙ্কে একটি স্টেটমেন্টও দিতে পারেন। লেনদেনের স্লিপ গুরুত্বপূর্ণ কারণ এতে ব্যাঙ্ক থেকে এটিএম আইডি, অবস্থান, সময় এবং প্রতিক্রিয়া কোড প্রিন্ট করা থাকে।

আরও পড়ুন: EPFO: পিএফে আপনার সুদের টাকা জমা পড়ল? কীভাবে দেখবেন জানুন

এই ধরনের ঘটনায় আরবিআই একটি বিশেষ নির্দেশিকা তৈরি করেছে। এই ক্ষেত্রে, ব্যাঙ্ককে সাত দিনের মধ্যে গ্রাহকদের টাকা ফেরত দিতে হবে। যদি ব্যাঙ্ক এক সপ্তাহের মধ্যে গ্রাহকের টাকা ফেরত না দেয়, তাহলে ব্যাঙ্কিং অম্বুডসমানের কাছে যেতে পারেন। যদি ব্যাঙ্ক সাত দিনের মধ্যে গ্রাহকদের টাকা ফেরত দিতে না পারে, তবে তার পরে ব্যাঙ্ককে প্রতিদিন ১০০ টাকা করে গ্রাহককে দিতে হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.