নতুন ২০০০ টাকার নোটের শক্তি পরীক্ষা

এই মাসের আট তারিখ রাত থেকে চলতি ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হয়ে যাওয়ার পর থেকেই মানুষের মধ্যে আশঙ্কা ও চাঞ্চল্য বেড়ে গিয়েছে। দেশ জুড়ে বিভিন্ন এটিএমের সামনে দীর্ঘ লাইন দেখা গিয়েছে। এর এসবের মধ্যেই উত্সাহ ও উত্কণ্ঠা দেখা গিয়েছে নতুন ২০০০ টাকার নোট নিয়ে। এই নোটটা কেমন, মানে কতটা ব্যবহারের উপযোগী তা দেখলে অবাক হবেন।

Updated By: Nov 14, 2016, 12:48 PM IST
নতুন ২০০০ টাকার নোটের শক্তি পরীক্ষা

ওয়েব ডেস্ক: এই মাসের আট তারিখ রাত থেকে চলতি ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হয়ে যাওয়ার পর থেকেই মানুষের মধ্যে আশঙ্কা ও চাঞ্চল্য বেড়ে গিয়েছে। দেশ জুড়ে বিভিন্ন এটিএমের সামনে দীর্ঘ লাইন দেখা গিয়েছে। এর এসবের মধ্যেই উত্সাহ ও উত্কণ্ঠা দেখা গিয়েছে নতুন ২০০০ টাকার নোট নিয়ে। এই নোটটা কেমন, মানে কতটা ব্যবহারের উপযোগী তা দেখলে অবাক হবেন।

২০০০ টাকার নোট গত কয়েকদিন আগে পর্যন্তও বাজারে ছিল না। বলা ভাল এই নোট একেবারে নতুন করে ছেপে নিয়ে আসা হয়েছে। আর তাই নতুন এই নোটটিকে নিয়ে উত্সাহের অন্ত নেই। এদিকে, কয়েকদিন ধরেই গুজব রটেছিল যে এই নোটটিতে নাকি 'ন্যানো চিপ' প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যার ফলে নোটটির অবস্থান নির্ণয় করা যাবে সহজে। কিন্তু, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে এই ধরনের তথ্যের কোনও রূপ সত্যতা স্বীকার করা হয়নি।

আরও পড়ুন- সংসদ শুরুর আগে সর্বদল বৈঠক, ঝড় তুলতে তৈরি বিরোধীরা

তবে এবার আপনাদের দেখাব এই নতুন ২০০০ টাকার নোটটি যদি হাতে করে বারবার মোচড়ানো হয় এবং দীর্ঘ সময় ধরে জলেও চুবিয়ে রাখা হয় তাহলে কী অবস্থা হয় নোটটির। কী হবে সেটা দেখলে যে আপনি অবাক হবেন তাতে কোন সন্দেহ নেই। এবার দেখুন সেই ভিডিওটা-

 

আরও পড়ুন- 'নোট বাতিলকারী' সরকারের বিরোধিতায় মমতা সিপিএম ও কংগ্রেসের যৌথ আক্রমণ

.