সুস্বাদু ও স্বাস্থ্যকর, বাড়িতেই নিজে হাতেই বানিয়ে ফেলুন আটা নুডলস

স্বাদও দোকানের নুডলসের থেকে কোনও অংশে কম নয়। খুব একটা কঠিনও নয় বানানো। আসুন জেনে নেওয়া যাক কিভাবে বাড়িতে নুডল তৈরি করতে পারবেন।

Updated By: Apr 11, 2020, 01:31 PM IST
সুস্বাদু ও স্বাস্থ্যকর, বাড়িতেই নিজে হাতেই বানিয়ে ফেলুন আটা নুডলস

নিজস্ব প্রতিবেদন : ডালগোনা কফি থেকে বাড়িতে বানানো ফুচকা। লকডাউনের সময়ে বাড়িতেই নানা লোভনীয় পদ বানাচ্ছে ভোজনরসিক বাঙালি। বাড়িতে যে নিজে হাতেই নুডলস্ বানিয়ে নেওয়া যায়, তা কি জানতেন? হ্যাঁ, লকডাউনের সময়ে বাড়িতেই সহজে বানিয়ে নেওয়া যায় হ্যান্ডমেড নুডলস্। তার স্বাদও দোকানের নুডলসের থেকে কোনও অংশে কম নয়। খুব একটা কঠিনও নয় বানানো। আসুন জেনে নেওয়া যাক কিভাবে বাড়িতে নুডল তৈরি করতে পারবেন।

উপকরণ: সাদা আটা বা ময়দা, জল, নুন, অল্প সাদা তেল।

পদ্ধতি: ঠিক যেভাবে রুটির আটা মাখতে হয়, সেই ভাবে ময়দা বা আটা মেখে নিতে হবে। একটু বেশি করে ময়দা ঠেসে নিতে পারলে নুডলস বানানো সহজ হবে। এর পর সেটিকে ঠিক রুটির মতো করে বেলন-চাকিতে ময়দা ছড়িয়ে বেলে নিন। তবে রুটির মতো গোল না করে একটু লম্বাটে, চৌকো করে বেলে নিন। এভাবে প্রয়োজন মতো বেশ কয়েকটা রুটি বেলে নিন। খুব বেশি পাতলা বা বেশি মোটা না করাই ভাল। এরপর রুটিগুলোকে লম্বা ধারালো ছুড়ি দিয়ে নুডলের মতো করে লম্বা লম্বা করে কেটে নিন। চ্যাপ্টা আকারেরই এই ধরনের নুডলসই কিন্তু আসল চাইনিজ স্টাইলের নাইফ-কাট নুডলস। কাটা হয়ে গেলে অল্প ময়দা ছড়িয়ে তুলে নিন। এর ফলে নুডলগুলি জড়িয়ে যাবে না। এভাবে সবকটা রুটি কেটে নিন। প্রথম প্রথম সময় লাগতে পারে, কিন্তু একটা-দুটো কাটা হয়ে গেলে আর বিশেষ কঠিন লাগবে না।

এর পর যেভাবে নুডল সেদ্ধ করতে হয়, ঠিক সেভাবেই বেশ খানিকটা ফুটন্ত জলে নুডলস দিয়ে দেবেন। বেশি যাতে ফুটে গিয়ে নুডল গলে না যায় সেদিকে নজর রাখবেন। নুডল সেদ্ধ হয়ে গেলে গরম জল ঝেড়ে সঙ্গে সঙ্গে ফ্রিজের ঠান্ডা জলে নুডল ধুয়ে নেবেন। এতে নুডল গরমে রান্না হতে থাকা বন্ধ হবে। ঝড়ঝড়ে নুডলস হবে। এই পর্যায়ে সেদ্ধ নুডল খেতে অসাধারণ না হলেও এর পর রান্না করলে এর স্বাদ অন্য মাত্রায় পৌঁছে যায়।  

হ্যান্ডমেড নুডল দুইভাবে রান্না করা যেতে পারে। স্যুপ বানিয়ে তাতে দিতে পারেন। আবার চাউমিনের মতো স্টির ফ্রাই করতে পারেন। 

স্যুপ বানানোর জন্য কড়াতে অল্প তেল দিয়ে তাতে সামান্য রসুন ও মিহি পেঁয়াজ কুচি নাড়াচাড়া করে জল ঢেলে দেবেন। তাতে মিহি করে কুচনো সবজি, আদার টুকরো, নুন, গোলমরিচ, সয়া সস, ভিনিগার দেবেন। ঘন করার জন্য অল্প কর্ণফ্লাওয়ার গুলে দেবেন। স্যুপ ফুটে গেলে একটা পাত্রে নুডল নিয়ে তাতে ঢেলে দেবেন। 

স্টির ফ্রাই করতে হলে পেঁয়াজ, রসুন, আদা, ও পছন্দ মতো সবজি লম্বা লম্বা করে কুচিয়ে নিন। এবার কড়া খুব গরম করে তাতে তেল দিন। কুঁচোনো সবজি দিয়ে নাড়াচাড়া করুন। নুন-গোলমরিচ দিন। এর পর নুডলস দিয়ে টস করুন। স্বাদ মতো ভিনিগার ও সয়াসস দিন। ইচ্ছা হলে ডিম, চিকেন বা শ্রিম্প মিশিয়ে

.