Pudina Chutney: খাবারের স্বাদ বাড়িয়ে তোলার পাশাপাশি পুদিনা পাতার চাটনির যে আরও অনেক গুণ আছে, তা কি জানেন?

 বাড়িতে যদি হঠাৎ করে অতিথি আসে তখন তাঁদেরকে পুদিনার সরবত বা কাবাবের সঙ্গে পুদিনা পাতার চাটনি পরিবেশন করা হয়। কিন্তু পুষ্টি বিশেষজ্ঞরা বলছেন, এই চাটনি নাকি শরীরকে সুস্থ রাখতে সাহায্য় করে।  নিত্যদিনের গ্যাস, বদহজমের মতো বেশ কিছু সমস্যার সমাধান করে। জ্বর, ঠাণ্ডা লাগা কারণে মুখের স্বাদের একেবারেই থাকে না। কিছুই খেতে ইচ্ছা করে না, খাবার খাওয়ার ইচ্ছেটাই চলে যায় সেই সময় । এই সময় পুদিনা পাতার চাটনি খেলে মুখের স্বাদ পাল্টাতে পারে। এই পুদিনা পাতার চাটনি ঘরেও বানিয়ে নেওয়া যায়। 

Updated By: Apr 11, 2023, 02:56 PM IST
Pudina Chutney: খাবারের স্বাদ বাড়িয়ে তোলার পাশাপাশি পুদিনা পাতার চাটনির যে আরও অনেক গুণ আছে, তা কি জানেন?

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্য়ুরো : বহু মানুষের দৈনন্দিন খাওয়ারের পাতে চাটনি থাকেই। অনেক সময় চাটনি অনেক রকমের ভারতীয় রান্নায় ব্যবহৃত হয়। আমরা এখানে পুদিনার চাটনির সম্পর্কে কথা বলছি। পুদিনা পাতার চাটনি খুবই জনপ্রিয় একটি খাবার। টক, ঝাল এই চাটনিটি ভাতের পাতে থাকলে খাবারের স্বাদ বেড়ে যায় যায় বহুগুণ। অবশ্য শুধু ভাতের পাতে কেন, কাবাব বা পকোড়ার সঙ্গে মন ভালো করা এই সবুজ চাটনির জুড়ি মেলা ভার।

আরও পড়ুন : Heat Wave: আকাশে আগুন, বাতাস লু! ভয়ংকর এই গরমে কী খাবেন, কখন রাস্তায় বেরোবেন, কী করবেন না...

পুদিনা পাতার চাটনি শুধুই স্বাদ বৃদ্ধি করে না, এই চাটনি সারা গ্রীষ্ম জুড়ে শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। শরীরকে শীতল রাখতে সাহায্য় করে। হজম ক্ষমতা বাড়ায় এবং পাকস্থলী ঠিক রাখতে সাহায্য করে, বিশেষ করে গ্রীষ্মকালে। পুদিনা পাতায় ক্যালরি কম থাকে। আবার প্রোটিন ও ফ্যাটের পরিমাণও কম। পুদিনা পাতায় ফাইবার, ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। প্রকৃতপক্ষে, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিক গুণাবলী রয়েছে তাই পাকস্থলীকে সুস্থ রাখতে সাহায্য করে। পুদিনার পাতার চাটনি পেটের নানান সমস্যার হাত থেকে মুক্তি দিতে পারে। র‌্যাশ, ব্রণর সমস্যা দূর করে এবং ত্বক সুস্থ রাখতে সাহায্য় করে। পুদিনার পাতার চাটনি রক্তে হিমোগ্লোবিনের পরিমাণও বাড়ায়, সর্দি-কাশি দূর করে, নাক-গলা-ফুসফুস পরিষ্কার করতে সাহায্য করে। মাথা ব্যথা দূর করতে সাহায্য় করে।

আরও পড়ুন : Week 2| Daily Cartoon| সোমান্তরাল| উফ... যা গরম! সিঙাড়া খেতে খেতে পাহাড় যাই.. চলুন

ঘরে সহজে পুদিনার পাতার চাটনি তৈরির করার রেসিপি :

উপকরণ:
২ কাপ পুদিনা পাতা
একটা কুচনো পেঁয়াজ
১টা লেবুর রস
১ চামচ শুকনো করে ভাজা জিরের গুঁড়ো
২টি ছোট কাঁচালঙ্কা
স্বাদ মতো নুন 

পদ্ধতি
প্রথমে পুদিনা পাতা জলে ধুয়ে ভিজিয়ে রাখুন। এরপর জল ঝরিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। লেবু ছাড়া বাকি সমস্ত উপকরণ মিক্সারে পেস্ট করে নিন। যদি প্রয়োজন হয় তাহলে জল দেওয়া যেতে পারে। পেস্ট হয়ে গেলে এতে লেবুর রস মিশিয়ে দিন। এরপর এর মধ্য়ে চাট মসলা, লবণ, গোলমরিচ মিশিয়ে দিতে দবে। তারপর মিশ্রণ নেড়ে নিন। এরপর খাবারের সাথে পরিবেশন করুন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

<iframe allow="accelerometer; autoplay; encrypted-media; gyroscope; picture-in-picture" allowfullscreen="" frameborder="0" height="350" src=https://zeenews.india.com/bengali/live-tv/embed?autoplay=1&mute=1  width="100%"></iframe>

.