চাপ কাটাতে আপনার অফিসের ডেস্কে রাখুন একটি ছোট গাছ!

একাধিক গবেষণায় প্রমাণ মিলেছে, কাজের জায়গায় মাত্রাতিরিক্ত মানসিক চাপ কমাতে অত্যন্ত সহায়ক হতে পারে একটি ছোট গাছও।

Edited By: সুদীপ দে | Updated By: Jan 12, 2020, 11:54 AM IST
চাপ কাটাতে আপনার অফিসের ডেস্কে রাখুন একটি ছোট গাছ!

নিজস্ব প্রতিবেদন: জীবিকার তাগিদে বেশিরভাগ মানুষকেই তাঁর জীবনের অধিকাংশ সময় কাটাতে হয় অফিসে। কাজের জায়গায় প্রত্যেকেই নিজেকে অন্যের থেকে এগিয়ে রাখতে চেয়ে বাড়তি কাজের চাপ অজান্তেই নিয়ে ফেলেন। ফলে ধীরে ধীরে বাড়তে থাকে মানসিক চাপ। ক্ষতিগ্রস্ত হয় মানসিক স্বাস্থ্য, শরীরও। কিন্তু খুব সহজেই এই চাপ কাটিয়ে ওঠা যায় একটি গাছের সাহায্যে। একাধিক গবেষণায় প্রমাণ মিলেছে, কাজের জায়গায় মাত্রাতিরিক্ত মানসিক চাপ কমাতে অত্যন্ত সহায়ক হতে পারে একটি ছোট গাছও।

জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দীর্ঘদিন এ বিষয়ে গবেষণা চালিয়েছেন। ৬৩ জন কর্মীর ওপর গবেষণা চালিয়ে তাঁরা দেখেছেন, অফিসের ডেস্কে রাখা একটি ছোট গাছও কাজের জায়গায় মাত্রাতিরিক্ত মানসিক চাপ কমাতে অত্যন্ত কার্যকর। ওই গবেষকদের মতে, ঘণ্টার পর ঘণ্টা একটানা কম্পিউটারের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকতে থাকতে আমরা মানসিকভাবে অবসন্ন হয়ে পড়ি। ক্লান্ত হয়ে পড়ে আমাদের মস্তিষ্ক। এই সময় অফিসের ডেস্কে থাকা একটি ছোট গাছের দিকে তাকালে কেটে যায় অবসাদ। ধীরে ধীরে মন উত্ফুল্ল হয়ে ওঠে। যার প্রভাব পড়ে আমাদের কাজেও। তাই ওসাকা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের পরামর্শ, চাপ কাটাতে অফিস ডেস্কে অবশ্যই একটি গাছ রাখুন, উপকার পাবে।

আরও পড়ুন: আপনার রুচি ও ব্যক্তিত্ব কেমন! বলে দেবে ব্যাগ

এর জন্য কী করা জরুরি:

আপনার অফিসের ডেস্কের জায়গা বুঝে (আকার-আকৃতি অনুযায়ী) গাছ ও তার টব নির্বাচন করুন। গাছ লাগানোর পর সবচেয়ে জরুরি বিষয় হচ্ছে সেটির যত্ন নেওয়া। সামান্য আলো আর জায়গায় জন্মানো ছোট গাছের পরিচর্যার দিকে নজর দিতে হবে। ২ থেকে ৩ দিন পর পর গাছটিকে রোদে দিলে ভাল হয়। দিনে অন্তত একবার গাছে সামান্য পরিমাণে জল দিতে ভুলবেন না। একই সঙ্গে চেষ্টা করুন আপনার অফিসের ডেস্ক পরিচ্ছন্ন রাখুন।

.