Hanuman Janmotsav 2022: হনুমানজির পুজোয় এই ভুলগুলি কখনও করবেন না; পবনপুত্রের রোষের শিকার হতে পারেন!

হিন্দুধর্ম ছাড়াও জ্যোতিষশাস্ত্রেও হনুমানজির পুজোকে অত্যন্ত গুরুত্ব দেওয়া হয়েছে। জ্যোতিষশাস্ত্রে এমনও বলা হয়েছে যে, হনুমানজির আশিস পেলে অশুভ গ্রহের প্রভাব থেকে মুক্তি পাওয়া যায়।

Updated By: Apr 16, 2022, 05:49 PM IST
Hanuman Janmotsav 2022: হনুমানজির পুজোয় এই ভুলগুলি কখনও করবেন না; পবনপুত্রের রোষের শিকার হতে পারেন!

নিজস্ব প্রতিবেদন: হনুমান জন্মোৎসব পুজোর কিছু নিয়মকানুন আছে। আজ হনুমান জন্মোৎসবে বজরঙ্গবলীর ভক্তরা পুজো দিচ্ছেন। তাঁকে তাঁর পছন্দের ভোগ নিবেদন করছেন। হনুমানজি যদি খুশি হন, তবে তাঁর কৃপায় জীবনের সমস্ত দুঃখ দূর হয়। তবে হনুমানজির পুজোয় যে ভুলগুলি করা হয় তাও তাঁকে রাগান্বিত করতে পারে। হনুমানজির পুজো সংক্রান্ত গুরুত্বপূর্ণ নিয়ম জেনে নিন।

হিন্দুধর্ম ছাড়াও জ্যোতিষশাস্ত্রেও হনুমানজির পুজোকে অত্যন্ত গুরুত্ব দেওয়া হয়েছে। জ্যোতিষশাস্ত্রে এমনও বলা হয়েছে যে, হনুমানজির আশিস পেলে অশুভ গ্রহের প্রভাব থেকে মুক্তি পাওয়া যায়। তবে হনুমানজির কৃপা পেতে গেলে তাঁর পুজোয় এই ভুলগুলি এড়িয়ে চলুন।

হনুমানজির জন্মবার্ষিকী-সহ মঙ্গলবার এবং শনিবার আমিষ-মাদক থেকে দূরে থাকুন। যারা হনুমানজির পুজো করেন তাদের আমিষ-মদ খাওয়া উচিত নয়।

হনুমানজির পুজোর সময়ে পরিষ্কার পরিচ্ছন্নতার বিশেষ যত্ন নিতে হয়। উপাসনাস্থলও পরিষ্কার রাখা বিধেয়।

রোজ সকালে ও সন্ধ্যায় হনুমানজির পুজো করা বিধেয়। বিকেলে বা রাতে বজরঙ্গবলীর পুজো বিধিসম্মত নয়।

হনুমানজির পুজো করার সময় কখনও কালো রঙের কাপড় পরতে নেই। লাল বা হলুদ রঙের পোশাক পরাই ভালো।

আরও পড়ুন: Hanuman Janmotsav 2022: জানেন, কেন হনুমানজিকে সিঁদুর দিয়ে পুজো দিতে হয়?

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.