Guru Purnima 2023 Date: গুরুপূর্ণিমায় শুভ যোগ, কোন সময়ে অঞ্জলি অর্পণ করলে ফিরবে সৌভাগ্য?

Guru Purnima 2023: হিন্দু ধর্মে গুরু পূর্ণিমার বিশেষ গুরুত্ব বলা হয়েছে। গুরুর স্থান শ্রেষ্ঠ বলে বিশ্বাস করা হয়। গুরু ঈশ্বরের চেয়েও উচ্চতর। এর কারণ হল গুরুই একজন মানুষকে অজ্ঞতার অন্ধকার থেকে বের করে সঠিক পথ দেখান। এবার গুরু পূর্ণিমার দিনে বিশেষ যোগব্যায়াম করা হচ্ছে। আসুন জেনে নেই গুরু পূর্ণিমার শুভ সময় এবং শুভ যোগ।

Updated By: Jun 30, 2023, 02:05 PM IST
Guru Purnima 2023 Date: গুরুপূর্ণিমায় শুভ যোগ, কোন সময়ে অঞ্জলি অর্পণ করলে ফিরবে সৌভাগ্য?
নিজস্ব ছবি

 জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আষাঢ় মাসের পূর্ণিমা গুরু পূর্ণিমা হিসাবে পালিত হয়। এবার গুরু পূর্ণিমা পালিত হবে ৩ জুলাই, সোমবার। জ্যোতিষীরা বলেন, গুরু পূর্ণিমার দিনে গুরুর আশীর্বাদে কেউ ধন, সুখ, শান্তি ও সমৃদ্ধির বর পেতে পারেন। বেদব্যাস এই দিনে জন্মগ্রহণ করেছিলেন, তাই এটি ব্যাস পূর্ণিমা নামেও পরিচিত। 

আরও পড়ুন, গুরু পূর্ণিমার দিনে এই কাজগুলি করুন অবশ্যই, ঈশ্বরের আশীর্বাদে হবে পুণ্যলাভ

হিন্দু ধর্মে গুরু পূর্ণিমার বিশেষ গুরুত্ব বলা হয়েছে। গুরুর স্থান শ্রেষ্ঠ বলে বিশ্বাস করা হয়। গুরু ঈশ্বরের চেয়েও উচ্চতর। এর কারণ হল গুরুই একজন মানুষকে অজ্ঞতার অন্ধকার থেকে বের করে সঠিক পথ দেখান। এবার গুরু পূর্ণিমার দিনে বিশেষ যোগব্যায়াম করা হচ্ছে। আসুন জেনে নেই গুরু পূর্ণিমার শুভ সময় এবং শুভ যোগ।

গুরু পূর্ণিমার তারিখ - ৩ জুলাই ২০২৩

গুরু পূর্ণিমা শুরু - ২ জুলাই রাত ০৮:২১ 
 
গুরু পূর্ণিমা শেষ - ৩ জুলাই বিকেল ০৫:০৮ 

গুরু পূর্ণিমার দিনে মহর্ষি বেদ ব্যাসের জন্ম হয়েছিল বলে মনে করা হয়। সনাতন ধর্মে মহর্ষি বেদ ব্যাস প্রথম গুরুর মর্যাদা পেয়েছেন কারণ তিনিই প্রথম মানব জাতিকে বেদ শিক্ষা দিয়েছিলেন। এছাড়াও মহর্ষি বেদ ব্যাসকে শ্রীমদ্ভাগবত, মহাভারত, ব্রহ্মসূত্র, মীমাংসা ছাড়াও 18টি পুরাণের রচয়িতা মনে করা হয়। এই কারণেই মহর্ষি বেদ ব্যাস আদিগুরুর মর্যাদা পেয়েছেন। গুরু পূর্ণিমার দিনে মহর্ষি বেদব্যাসকে বিশেষভাবে পূজা করা হয়। 

গুরু পূর্ণিমা ২০২৩ শুভ যোগ

গুরু পূর্ণিমার দিনে অনেক শুভ যোগ তৈরি হতে চলেছে এবার। এই দিনে ব্রহ্ম যোগ ও ইন্দ্র যোগ গঠিত হবে। একই সঙ্গে সূর্য ও বুধের মিলনে বুধাদিত্য যোগও তৈরি হতে চলেছে। ব্রহ্ম যোগ হবে ২ জুলাই সন্ধ্যা ০৭.২৬ মিনিট থেকে ৩ জুলাই বিকেল ০৩.৪৫ মিনিটে। ইন্দ্র যোগ ৩ জুলাই বিকেল ৩:৪৫ এ শুরু হবে এবং এটি ৪ জুলাই সকাল ১১:৫০ এ শেষ হবে। 

গুরু পূর্ণিমা পূজা পদ্ধতি 

এই দিনে সকালে ঘুম থেকে উঠে ঘর পরিষ্কার করার পর স্নান করে তারপর পরিষ্কার কাপড় পরিধান করুন। এরপর পূজার ব্রত নিন এবং পরিষ্কার স্থানে সাদা কাপড় বিছিয়ে ব্যাস পীঠ তৈরি করুন। এর পরে, তার উপর গুরু ব্যাসের মূর্তি স্থাপন করুন এবং তাকে চন্দন, ফুল, ফল এবং প্রসাদ নিবেদন করুন। গুরু ব্যাসের পাশাপাশি, শুক্রদেব এবং শঙ্করাচার্য প্রভৃতি গুরুদের আহ্বান করুন এবং "গুরুপরম্পরাসিদ্ধায়ার্থম ব্যাসপুজন করিষে" মন্ত্রটি জপ করুন।

আরও পড়ুন, Budh Grochar: বুধাদিত্য যোগে এবার ভাগ্যে নয়া সুখযোগ! অর্থপ্রাপ্তি হাতের মুঠোয়

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.