Google Doodle: আমবাঙালির অতি প্রিয় ফুচকার সঙ্গে দ্বাপরের দ্রৌপদী আর কলির গুগলের কী সম্পর্ক?

Google Doodle Celebrates Pani Puri: ফুচকা নিয়ে গুগল সেলিব্রেশনের কথা প্রথম ভেবেছিল ২০১৫ সালেই। এই ২০২৩ সালে তা পূর্ণতা পেল। গুগল তৈরি করল ডুডল। দক্ষিণ এশিয়ার জনপ্রিয় স্ট্রিট ফুডের স্বীকৃতি পেল সে।

Updated By: Jul 12, 2023, 01:55 PM IST
Google Doodle: আমবাঙালির অতি প্রিয় ফুচকার সঙ্গে দ্বাপরের দ্রৌপদী আর কলির গুগলের কী সম্পর্ক?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফুচকা, পানি পুরী, গোলগাপ্পা-- যে নামেই ডাকো না কেন, তার মহিমা বিন্দুমাত্র কমে না। ফুচকার সঙ্গে বাঙালির সাংঘাতিক ঘনিষ্ঠ সম্পর্ক। ফুচকা বললেই বাঙালির জিভে জেগে ওঠে স্বাদকোরক। ফুচকার সঙ্গে সম্ভবত বাঙালিকন্যারই সব চেয়ে ঘনিষ্ঠ সম্পর্ক। এহেন ফুচকা এবার আলাদা করে উঠে এল গুগলে। গুগল ডুডলে জায়গা করে নিল ফুচকা। শুধু পিকচারস্কিউ ডুডল নয়, আজ বুধবার একটি ডুডল গেমও তারা দিয়েছে। 

আরও পড়ুন: কোন কোন রাশিকে অর্থ-সম্পদের বন্যায় ভাসিয়ে দেবে এই 'লক্ষ্মী নারায়ণ যোগ’?

ফুচকা নিয়ে গুগল সেলিব্রেশনের কথা প্রথম ভেবেছিল ২০১৫ সালেই। মধ্যপ্রদেশের ইন্দোরে এক রেস্তোরাঁ এক দারুণ স্বীকৃতি পেয়েছিল। সব চেয়ে বৈচিত্র্যময় স্বাদের ফুচকা বিক্রির কৃতিত্ব এদেরই। 

গুগল এই ফুচকাকে সাউথ এশিয়ান স্ট্রিট ফুড হিসেবে চিহ্নিত করেছে। তারা বলেছে আলু মটর মশলা লংকা সঙ্গে টক জল দিয়ে এ এক স্বর্গীয় খাদ্য।

আরও পড়ুন: Disadvantages of Eating Fish: বাঙালি বলেই রোজ মাছ খাবেন? জেনে নিন তা আদৌ স্বাস্থ্যকর কি না...

ফুচকা নিয়ে সবচেয়ে আশ্চর্যজনক তথ্য হল এই যে, ফুচকা নাকি দ্রৌপদীর সৃষ্টি! এ বিষয়ে এক কাহিনি আছে। দ্রৌপদীর সবে বিয়ে হয়েছে। চলছে বনবাসের দিনগুলি। এর মধ্যে একদিন হঠাৎ তাঁর সামনে এক চ্যালেঞ্জ এসে হাজির। কুটিরে খুব সামান্য উপকরণই রয়েছে, কিন্তু তাই দিয়েই তাঁকে পাঁচ স্বামীর জন্য় খাবার বানাতে হবে! ঘরে সেদিন ছিল কিছু আলু, কিছু সবজি, একটু আটা। ব্যস! মাথা খাটিয়ে রন্ধনপটিয়সী দ্রৌপদী নাকি সেদিন আটা মেখে ছোট ছোট লেচি করে তা ভেজে তার মধ্যে আলু ও সবজি পুরে এক নতুন ধরনের খাবার খাইয়েছিলেন পাণ্ডবদের। সেদিন দ্রৌপদী যা বানিয়েছিলেন, সেটাই নাকি হালের এই ফুচকার আদিজননী!  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.