Income Tax: ইনকাম ট্যাক্স থেকে ক্রেডিট কার্ড, ৬ বড় বদল মোদী সরকারের...

Union budget: জুলাই মাসে কেন্দ্রীয় বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এই মাসেই ইনকাম ট্যাক্স ফাইলিং এবং অন্যান্য আর্থিক পরিবর্তনের জন্য শেষ ডেডলাইন। জেনে নিন আপনার ফাইন্যান্সে এই মাস থেকে কী কী পরিবর্তন আসতে চলেছে--

Updated By: Jul 1, 2024, 04:46 PM IST
 Income Tax: ইনকাম ট্যাক্স থেকে ক্রেডিট কার্ড, ৬ বড় বদল মোদী সরকারের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তৃতীয়বারের জন্য মোদী সরকার ক্ষমতায় এল। জুলাই মাসে নবনির্বাচিত সরকারের প্রথম কেন্দ্রীয় বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এই মাসেই ইনকাম ট্যাক্স ফাইলিং এবং অন্যান্য আর্থিক পরিবর্তনের জন্য শেষ ডেডলাইন। জেনে নিন আপনার ফাইন্যান্সে এই মাস থেকে কী কী পরিবর্তন আসতে চলেছে--

ইউনিয়ন বাজেট
অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই মাসে ২০২৪-এর কেন্দ্রীয় বাজেট ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে। যার মধ্যে আয়কর পরিবর্তন, মিডিয়াল খরচে কাটছাঁট, আরও কর ছাড় এবং পেনশন সুবিধা অন্তর্ভুক্ত থাকতে পারে। কেন্দ্রীয় বাজেট-এ অর্থমন্ত্রী আপনার জন্য কী ঘোষণা করেন তা দেখা বাকি।

ইনকাম ট্যাক্স রির্টান
মূল্যায়ন বছরের ২০২৪-২৫ এর জন্য আপনার ইনকাম ট্যাক্স রিটার্ন দাখিল করার শেষ তারিখ হল ৩১ জুলাই। আইটি রিটার্ন দাখিল সহজ করার জন্য, সময়সীমার আগে প্রক্রিয়াটি শুরু করার পরামর্শ দেওয়া হচ্ছে।

যৌথ মিউচুয়াল ফান্ড পোর্টফোলিওতে SEBI 
মার্কেট রেগুলেটর SEBI বলেছে যে এটি মনোনয়ন জমা না দেওয়ার জন্য বিনিয়োগকারীদের মিউচুয়াল ফান্ড পোর্টফোলিও এবং ডিম্যাট অ্যাকাউন্টগুলি ফ্রিজ করবে না। এর অর্থ হল যে বিনিয়োগকারীরা সশরীরে সিকিউরিটিজ ধারণ করে তারা লভ্যাংশ, সুদ প্রদান বা রিডেম্পশন পেমেন্ট পাওয়ার পাশাপাশি অভিযোগ দায়ের করার জন্য যোগ্য হবে।

সিটিব্যাংক ক্রেডিট কার্ডগুলি Axis ক্রেডিট কার্ডে পরিণত 

Axis Bank-এ Citi ক্রেডিট কার্ডের স্থানান্তর ১৫ জুলাইয়ের মধ্যে সম্পন্ন হবে। Axis Bank Citi ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের Axis Bank-এ স্থানান্তর করতে বেশ কয়েকটি নতুন কার্ডের ভেরিয়েন্ট চালু করেছে। মাইগ্রেশন প্রক্রিয়া অনুসরণ করে, বিদ্যমান সিটি কার্ডের কার্ডের পিন, নম্বর, মেয়াদ শেষ হওয়ার তারিখ এবং CVV একই থাকবে।

আরও পড়ুন:Titan Arum Plant or Corpse Flower: পচা মাংসের গন্ধে টেকা দায় লন্ডনে! কারণ? ফুটেছে ফুল...

ইয়েস ব্যাংকের ক্রেডিট কার্ড পরিবর্তন
১ জুলাই থেকে ইয়েস ব্যাংক ক্রেডিট কার্ডহোল্ডাররা ক্যালেন্ডার কোয়ার্টারে ৩৫,০০০ ডলার বা তার বেশি খরচ করে কমপ্লিমেন্টারি ডোমেস্টিক লাউঞ্জ অ্যাক্সেস আনলক করতে সক্ষম হবেন। ক্রেডিট কার্ডগুলির মধ্যে রয়েছে ইয়েস মার্কি, ইয়েস সিলেক্ট, ইয়েস রিজার্ভ, ইয়েস ফার্স্ট প্রেফারেড, ইয়েস ব্যাঙ্ক এলিট, ইয়েস বাইওসি এবং ইয়েস ওয়েলনেস প্লাস।

HSBC ব্যাংক ক্রেডিট কার্ড পরিবর্তন

কিছু ক্রেডিট কার্ড লেনদেন ১ জুলাই থেকে HSBC ব্যাংকের ক্রেডিট কার্ড হোল্ডারদের জন্য পুরষ্কার পয়েন্ট সংগ্রহের জন্য যোগ্য হবে না। এর মধ্যে রয়েছে শিক্ষা এবং সরকার-সম্পর্কিত লেনদেন, বিমা প্রিমিয়াম, ই-ওয়ালেটে লোডিং পরিমাণ, জ্বালানি লেনদেন, ট্যাক্স পেমেন্ট এবং ইউটিলিটি লেনদেন।

VIT-এর MBA প্রোগ্রামের মাধ্যমে আপনার কর্মজীবনকে উন্নত করুন যা এর প্রশংসিত অনুষদের দ্বারা ডিজাইন করা হয়েছে এবং কর্মরত পেশাদারদের জন্য একটি আলোকবর্তিকা হিসেবে দাঁড়িয়েছে। 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.