ক্রেডিট কার্ড ব্যবহার করার ৭ টি গোল্ডেন রুল

যাঁরা ক্রেডিট কার্ড ব্যবহার করেন, তাঁদেরকে অনেক সময়ই কিছু না কিছু অসুবিধায় পড়তে হয়। সেই জন্যই মেনে চলুন এই ৭ টি পরামর্শ। যা, আপনার ক্রেডিট কার্ড ব্যবহার করাটা অনেক সহজ এবং সুরক্ষিত করবে।

Updated By: Jul 25, 2016, 01:05 PM IST
ক্রেডিট কার্ড ব্যবহার করার ৭ টি গোল্ডেন রুল

ওয়েব ডেস্ক: যাঁরা ক্রেডিট কার্ড ব্যবহার করেন, তাঁদেরকে অনেক সময়ই কিছু না কিছু অসুবিধায় পড়তে হয়। সেই জন্যই মেনে চলুন এই ৭ টি পরামর্শ। যা, আপনার ক্রেডিট কার্ড ব্যবহার করাটা অনেক সহজ এবং সুরক্ষিত করবে।

১) কখনও দেরিতে টাকা জমা করবেন না। শুধু এই জন্য নয় যে, এর জন্য আপনাকে বেশি পরিমান টাকা জরিমানা হিসেবে দিতে হবে, বরং, টাকা দেরিতে না জমা দেওয়াটা সবসময় ভালো।

২) মিনিমাম পেমেন্টের ফাঁদে পা দেবেন না। অল্প সময়ের কথা ভাবলে এগুলো খুবই ভালো। কিন্তু দীর্ঘমেয়াদী হিসেবে দেখতে গেলে, দেখা যাবে আপনার ক্ষতিই হচ্ছে বেশি।

৩) বেশি (একাধিক) ক্রেডিট কার্ড না ব্যবহার করাই ভালো। আপনাকে সবাই দিতে চাইবে। কিন্তু আপনাকেও নিজের আর্থিক ক্ষমতা সম্পর্কে ওয়াকিবহাল হতে হবে।

৪) রোজকার ছোটখাটো জিনিসের জন্য ক্রেডিট কার্ড থেকে টাকা দিতে যাবেন না। ২০০ টাকার আপেল কেনার জন্যও ক্রেডিট কার্ড ব্যবহার করা থেকে বিরত থাকুন। কারণ, এতে আপনার সুদ দিতে দিতেই পকেট ফাঁকা হয়ে যাবে।

৫) আপনার ক্রেডিট কার্ডের কোম্পানির শর্তগুলো অবশ্যই জেনে রাখুন। প্রত্যেক কোম্পানির তার আলাদা-আলাদা নিয়ম এবং শর্ত থাকে। ওগুলো জেনে তবেই ব্যবহার করা জরুরি।

৬) মান্থলি ইনস্টলমেন্ট দেখতে ভুলে যাবেন না যেন। আপনার সমস্ত লেনদেনের হিসেবে চোখ বুলিয়ে রাখাটা জরুরি।

৭) আপনার ক্রেডিট কার্ডকে কখনওই এটিএম লেনদেনের জন্য ব্যবহার করবেন না।

আরও পড়ুন দাড়ি নিয়ে পৃথিবীর সেরা ১০ তথ্য

.