হনুমান, পেঙ্গুইনদের 'দেহব্যবসা'...

যৌনবৃত্তি বা দেহব্যবসা মানুষের আদিম পেশার মধ্যে একটা। শুধু মানুষ কেন প্রাণীজগতের অনেকের মধ্যেই দেহব্যবসা করতে দেখা যায়। এই যেমন ২০০৫ সালে একদল বিজ্ঞানী ও অর্থনীতিবিদ হনুমানদের ওপর পরীক্ষা চালায়। অনেক কষ্ট করে তাঁরা একদল হনুমানকে অর্থের কথা বোঝায়। মানে টাকা কী। টাকা কী করে ব্যবহার করতে হয়। হনুমানরা টাকার গুরুত্ব বুঝেও যায়। তারপর হনুমানরা কী করে জানেন। সবার আগে এক পুরুষ হনুমান মহিলাকে টাকার লোভ দেখায়। সেই মহিলা টাকার বিনিময়ে যৌনতায় রাজি হয়। ব্যাপারটা বলেন টাকার মানে বুঝে হনুমানরা সবার আগে দেহব্যবসা শুরু করে।

Updated By: Apr 13, 2016, 11:48 AM IST
হনুমান, পেঙ্গুইনদের 'দেহব্যবসা'...

ওয়েব ডেস্ক: যৌনবৃত্তি বা দেহব্যবসা মানুষের আদিম পেশার মধ্যে একটা। শুধু মানুষ কেন প্রাণীজগতের অনেকের মধ্যেই দেহব্যবসা করতে দেখা যায়। এই যেমন ২০০৫ সালে একদল বিজ্ঞানী ও অর্থনীতিবিদ হনুমানদের ওপর পরীক্ষা চালায়। অনেক কষ্ট করে তাঁরা একদল হনুমানকে অর্থের কথা বোঝায়। মানে টাকা কী। টাকা কী করে ব্যবহার করতে হয়। হনুমানরা টাকার গুরুত্ব বুঝেও যায়। তারপর হনুমানরা কী করে জানেন। সবার আগে এক পুরুষ হনুমান মহিলাকে টাকার লোভ দেখায়। সেই মহিলা টাকার বিনিময়ে যৌনতায় রাজি হয়। ব্যাপারটা বলেন টাকার মানে বুঝে হনুমানরা সবার আগে দেহব্যবসা শুরু করে।

এবার আসা যাক পেঙ্গুনদের কথায়। কানাডার বেশ কিছু বিজ্ঞানীদের দাবি পেঙ্গুইনদের মধ্যেও দেহব্যবসার চল আছে। মহিলা পেঙ্গুইনরা খাদ্য ও সুন্দর নুড়ির বিনিময়ে যৌনতায় রাজি হয়। বেশ কয়েকক্ষেত্রে দেখা গেছে মহিলা পেঙ্গুইনরা শুধু দেহব্যবসা করেই খাদ্যের জোগাড় করে।  

.