EPFO Alert: কোটি কোটি চাকরিজীবীদের জন্য EPFO-র সতর্কবার্তা, উপেক্ষা করলেই বিপদ

Employee Provident Fund: কর্মচারীদের ভবিষ্যত তহবিল সংস্থা (EPFO) যে সমস্ত কর্মচারীদের PF কেটে নেওয়া হয়েছে তাদের জন্য একটি সতর্কতা জারি করা হয়েছে। গত কয়েকদিনে EPFO-র নামে বহু জালিয়াতি সামনে আসার পর এই সতর্কতা জারি করা হয়েছে।

Updated By: Dec 13, 2022, 11:25 AM IST
EPFO Alert: কোটি কোটি চাকরিজীবীদের জন্য EPFO-র সতর্কবার্তা, উপেক্ষা করলেই বিপদ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনি যদি চাকরি করেন, তাহলে EPFO ​​আপনার জন্য একটি সতর্কতা জারি করেছে। এর জন্য, আপনি একজন সরকারী কর্মচারী অথবা একটি প্রাইভেট কোম্পানিতে কাজ করেন তা গুরুত্বপূর্ণ নয়। EPFO-এর সদস্য হওয়ার অর্থ হল প্রতি মাসে আপনার PF কাটা হয়। কর্মচারীদের ভবিষ্যৎ তহবিল সংস্থা (EPFO) যে সমস্ত কর্মচারীদের PF কেটে নেওয়া হয় তাদের জন্য একটি সতর্কতা জারি করা হয়েছে। গত কয়েকদিনে EPFO-র নামে বহু জালিয়াতি সামনে আসার পর এই সতর্কতা জারি করা হয়েছে।

ব্যক্তিগত তথ্য চায় না ইপিএফও

অতীতেও ইপিএফও এই ধরনের সতর্কতা জারি করেছে, কিন্তু গত কয়েক দিনে প্রতারণার ঘটনা দ্রুত বেড়েছে। EPFO-এর তরফে ট্যুইট করে বলা হয়েছে যে EPFO ​​কখনও ফোন, সোশ্যাল মিডিয়া, হোয়াটসঅ্যাপ ইত্যাদির মাধ্যমে তার সদস্যদের কাছ থেকে প্যান, আধার, ইউএএন, ব্যাংক অ্যাকাউন্ট এবং ওপিটি-এর মতো ব্যক্তিগত তথ্য জানতে চায় না।

আরও পড়ুন: Saturn: নতুন বছরে শনির কোপে পড়তে পারে এই কয়েকটি রাশি! আপনার রাশিতে নয় তো? জেনে নিন...

ফোন অথবা হোয়াটসঅ্যাপ কলের উত্তর দেবেন না

ইপিএফও-এর তরফে সতর্ক করা হয় যে কোনও পরিষেবা সম্পর্কিত তথ্য অথবা অন্য কোনও কিছুর জন্য EPFO ​​কখনও সোশ্যাল মিডিয়া, হোয়াটসঅ্যাপ ইত্যাদির মাধ্যমে কোনও ধরণের অর্থ জমা করতে বলে না। এই পরিস্থিতিতে, সমস্ত সদস্যদের এই ধরনের কোনও কল অথবা হোয়াটসঅ্যাপ কলের উত্তর না দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

আরও পড়ুন: PNB KYC Alert: হাতে মাত্র ১ দিন, অ্যাকাউন্ট চালু রাখতে PNB-র গ্রাহকরা করে নিন এই গুরুত্বপূর্ণ কাজ

নিয়োগকর্তার অংশ দুটি ভাগে জমা হয়

EPFO সদস্যদের মূল বেতন এবং মহার্ঘ ভাতার ১২ শতাংশ EPFO ​​অ্যাকাউন্টে জমা করা হয়। একইভাবে, মূল বেতনের ১২ শতাংশ নিয়োগকর্তাকে দিতে হবে। এই ১২ শতাংশে দুটি অংশ রয়েছে। ১২ শতাংশের মধ্যে, ৮.৩৩ শতাংশের প্রথম অংশ কর্মচারী পেনশন অ্যাকাউন্টে (ইপিএস) যায় এবং বাকি ৩.৬৭ শতাংশ অর্থ ইপিএফ অ্যাকাউন্টে যায়। অবসর গ্রহণের সময় কর্মচারীর জন্য এই পরিমাণ টাকা পাওয়ার সুযোগ রয়েছে। কিন্তু চাকরির সময়ও প্রয়োজন হলে তা সরিয়ে ফেলতে পারেন কোনও কর্মচারী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

 

.