জেনে নিন আগামি বছরের সূর্যগ্রহণের তারিখ এবং তা কী প্রভাব ফেলবে আপনার উপর

আসন্ন নতুন বছরেও রয়েছে বেশ কয়েকটি সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ।

Updated By: Dec 20, 2021, 01:35 PM IST
জেনে নিন আগামি বছরের সূর্যগ্রহণের তারিখ এবং তা কী প্রভাব ফেলবে আপনার উপর

নিজস্ব প্রতিবেদন: চলতি বছরে গ্রহণ নিয়ে যথেষ্ট সাড়া পড়ে গিয়েছিল। ২০২১ সালে এ নিয়ে অনেক সাধারণ মানুষের মধ্যে বিপুল চর্চা হয়েছে। আসন্ন নতুন বছর, ২০২২ সালেও রয়েছে বেশ কয়েকটি সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ। আর তা নিয়ে এখন থেকেই সাড়া পড়ে গিয়েছে সাধারণ মানুষের মধ্যে। আসলে গ্রহণের সময়ে শুভকাজে নিষেধ থাকে। তাই বিষয়টি নিয়ে মানুষের খুবই কৌতূহল থাকে।

তবে বিজ্ঞান এখন অনেক এগিয়ে গিয়েছে এবং তা বিভিন্ন ক্ষেত্রের অন্ধ সংস্কার ঘোচানোর আন্তরিক চেষ্টা করে। তথাপি ধর্মীয় আচারের নিরিখে গ্রহণকে এদেশে খুবই অশুভ মনে করা হয়। এতটাই যে, অনেক সময়ে এ ক্ষেত্রে  পুজোপাঠেও নিষেধাজ্ঞা থাকে।

তবে যাই হোক, এই মুহূর্তে মানুষ সবার আগে জানতে চাইছেন, কবে কবে গ্রহণ? ২০২২ সালের প্রথম সূর্যগ্রহণের দিনটি পড়েছে ৩০ এপ্রিল ৷ ২০২২ সালেই রয়েছে আরও একটি সবর্যগ্রহণ। সেই দ্বিতীয় সূর্যগ্রহণটি ২৫ অক্টোবর হবে। সবাই জানেন, সূর্যগ্রহণ তখনই হয়, যখন সূর্য ও চন্দ্র একে অপরের একেবারে মুখোমুখি চলে আসে।

কিন্তু প্রাচীন শাস্ত্রের ব্যাখ্যাটা কী? 'গ্রহণ' মানে সূর্য বা চাঁদের রশ্মিকে আটকে দেওয়া। এই কাজটা করে রাহু ও কেতু। পুরাণ বলে, তারা এটা করে চাঁদ বা সূর্যকে শায়েস্তা করতে। আর তাদের এই দ্বন্দ্বের প্রভাব পড়ে সাধারণ মানুষের মনে, জীবনে, কাজেকর্মে। গ্রহণের দিন যে কোনও শুভ কাজ এড়িয়ে যেতে হবে। এদিকে তান্ত্রিক যোগীরা মনে করেন, গ্রহণের মুহূর্তই হল আধ্যাত্মিকতার উৎকৃষ্ট পরিবেশ। এ হল ধ্যানের অনুকূল সময়। 

সূর্যগ্রহণে কী করবেন না?

কোনও ভাবেই সরাসরি সূর্যের দিকে তাকাবেন না। বাড়িতে পড়ে থাকা কোনও পাতলা ফিল্ম বা ফিল্টার ব্যবহার করার ঝুঁকিও নেবেন না। কেননা , যদি সেগুলিতে কোনও স্ক্র্যাচ বা 'টিয়ার' থেকে যায় তা থেকে সমস্যা তৈরি হতে পারে। ক্ষতি হতে পারে আপনার চোখের। ফলে গ্রহণ দেখার জন্য ভালো কোম্পানির ভালো চশমাই রাখুন হাতের কাছে। এবং অবশ্যই যতদূর সম্ভব প্রথাসিদ্ধ নিয়মগুলিই মেনে চলার চেষ্টা করুন। নতুন কোনও কাজ শুরু করা থেকে বিরত থাকুন। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Saptahik Rashifal: প্রেমে সাফল্য? অর্থপ্রাপ্তি? কেমন যাবে আগামি সপ্তাহ?

.