এবার ঘরেই বানিয়ে নিন ডিম দিয়ে দুর্দান্ত মোগলাই রেসিপি নার্গিস কোফতা

কী ভাবে বানাবেন এই পদটি? আসুন জেনে নেওয়া যার এর রেসিপি আর বানানোর সহজ কৌশল...

Edited By: সুদীপ দে | Updated By: Feb 5, 2020, 11:55 AM IST
এবার ঘরেই বানিয়ে নিন ডিম দিয়ে দুর্দান্ত মোগলাই রেসিপি নার্গিস কোফতা

ডিম খেতে ভালবাসেন না, এমন মানুষের সংখ্যাটা বোধহয় খুব একটা বেশি নয়। ডিমের যে কোনও রেসিপিই সবার কাছে বেশ পছন্দের। ঝোল, ঝাল, সরষের সঙ্গে ডিম তো অনেক খেয়েছেন। আজ খেয়ে দেখুন ডিম দিয়ে তৈরি দুর্দান্ত মোগলাই পদ নার্গিস কোফতা। কী ভাবে বানাবেন এই পদটি? আসুন জেনে নেওয়া যার এর রেসিপি আর বানানোর সহজ কৌশল...

নার্গিস কোফতা বানাতে লাগবে:

সোয়াবিন তেল, রসুন বাটা, আদা বাটা, পিয়াঁজ বাটা, টমেট কুচি, মরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, টমেটো পিউরি, গরম জল ও টক দই। এর সঙ্গে ডিম সেদ্ধ, মাংসের কিমা, পাউরুটি (দুধের মধ্যে ভিজিয়ে রাখতে হবে), ডিম ফেটিয়ে রাখা, পেঁয়াজ কুচি, অদা বাটা, রসুন বাটা, মরিচ গুঁড়ো, গরম মশলা ও নুন।

নার্গিস কোফতা বানানোর পদ্ধতি:

প্রথমে মাংসের কিমা, ভিজিয়ে রাখা পাউরুটি, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা ও স্বাদ মতো দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে।  এর সঙ্গে ফেটানো ডিমটি কে ভাল করে নিতে হবে। 

এর পর হাতের তালুতে ডিম সেদ্ধ রেখে তার চারিদিকে মাংসের মিশ্রণটি লাগিয়ে দিতে হবে। মিশ্রণগুলি লাগিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে ডিমগুলিকে।

এরপর কড়াইতে তেল গরম করে ডিমগুলিকে বাদামি রং-এর ভেজে নিতে হবে। এরপর ভাজা ডিম ঠান্ডা হলে তাকে লম্বালম্বি ভাবে কেটে ফেলতে হবে।

অন্য একটি পাত্রে তেল গরম করে তার মধ্যে আদা, রসুন, পেঁয়াজ দিয়ে ভাল করে ভেজে নিতে হবে। 

এরপর পেঁয়াজ ভাজা হয়ে গেলে তার মধ্যে গরম মশলা ও নুন দিয়ে ভাল করে কষিয়ে নিতে হবে। টমেটো পিউরি, টমেটো কুচি ও এক কাপ গরম জল দিয়ে হালকা আঁচে রেখে দিতে হবে।

আরও পড়ুন: ঝোল, ঝাল নয়, আজ স্বাদ বদলাতে রেঁধে দেখুন লেমন গার্লিক তেলাপিয়া

গ্রেভি ঘন হয়ে গেলে টক দই দিয়ে ভাল করে নেড়ে নিতে হবে। এরপর একটি পাত্রে গ্রেভি ঢেলে তার উপর ভেজে রাখা ডিমগুলি সাজিয়ে দিন। তার উপর দিয়ে পেঁয়াজ কুচি ও ধনে পাতা কুচি দিয়ে সাজিয়ে দিন। 

পরোটা বা গরম ভাতের সঙ্গে নার্গিস কোফতা পরিবেশন করা যায়।

.