ডিজনিল্যান্ডের বিরুদ্ধে ক্ষতিপূরণের মামলা! কারণ, ছারপোকা!

সামান্য ছারপোকার জন্য এখন কোটি কোটি টাকার লোকসানের মুখে দাঁড়িয়ে মিকি-মিনির স্রষ্টা ওয়াল্ট ডিজনির ডিজনিল্যান্ড।

Updated By: Nov 16, 2018, 02:36 PM IST
ডিজনিল্যান্ডের বিরুদ্ধে ক্ষতিপূরণের মামলা! কারণ, ছারপোকা!

নিজস্ব প্রতিবেদন: ডিজনিল্যান্ড বললেই চোখের সামনে ভেসে ওঠে, দুই খুদে ইঁদুর। তাঁদের বন্ধুত্ব, প্রেম, সংসার আর দুষ্টুমি নিয়েই মিকি মাউসের দুনিয়া। কারণ, কাল্পনিক সেই দুনিয়াই বাস্তবের চেহারা পেয়েছিল ১৯৫৫ সালে ক্যালিফোর্নিয়ার ডিজনিল্যান্ডে। সেই ডিজনিল্যান্ডের বিরুদ্ধে মামলা করলেন এক মহিলা। তাঁর অভিযোগ, ডিজনিল্যান্ডের হোটেলে ঘরের বিছানায় থাকা ছারপোকা তাঁর আনন্দ একেবারে ‘ছাড়খার’ করে দিয়েছে। ছারপোকার উপদ্রবে তিনি সারা রাত ঘুমোতে পারেননি। অভিযোগকারীনীর নাম আইভি এলড্রিজ।

ডিজনিল্যান্ডের বিরুদ্ধে মামলা করার জন্য আইভি ব্রায়ান ভিরাগ নামের এক ‘বিখ্যাত’ আইনজীবীকে নিযুক্ত করেছেন। কারণ, যে কোনও ‘ছারপোকা’র মামলায় ব্রায়ানের সাফল্যের হার দুর্দান্ত! অন্তত এমনটাই দাবি করা হয়েছে ব্রায়ান ভিরাগের ওয়েবসাইট ‘মাই বেড বাগ ল্যইয়ার’ (My Bed Bug Lawyer)-এ। এই ওয়েবসাইটের বর্ণনা থেকে জানা গিয়েছে, এই ধরনের মামলায় ব্রায়ান অভিযোগ খতিয়ে দেখে হোটেলগুলির বিরুদ্ধে ক্ষতিপূরের দাবিতে মামলা করেন।

এপ্রিল মাসের এই ঘটনায় ব্রায়ান ডিজনিল্যান্ডের থেকে আইভির মানসিক এবং শারীরিক কষ্টের জন্য ক্ষতিপূরণ দাবি করেছেন। এই মর্মে লস এঞ্জেলেস সুপিরিয়র কোর্টে একটি মামলা দায়ের করেছেন আইভি ও তাঁর আইনজীবী ব্রায়ান। এ বিষয়ে ডিজনিল্যান্ডের ওই রিসর্টের মুখোপাত্র জানিয়েছেন, এই ঘটনা ‘দুর্ভাগ্যজনক’। শুধু তাই নয়, এই ধরণের ঘটনা এখানে বিরল। ছারপোকার বিরুদ্ধে তারা কড়া পদক্ষেপ করছেন।

এই মামলায় ডিজনিল্যান্ডের থেকে কত ক্ষতিপূরণ দাবি করেছেন তা এখনও জানা যায়নি। তবে এমনই একটি মামলায় ব্রায়ান তাঁর মক্কেলকে লস এঞ্জেলসের একটি পাঁচতারা হোটেল ‘পার্ক লা ব্রেয়া অ্যাপার্টমেন্ট’ থেকে ৩৫ লক্ষ মার্কিন ডলার (ভারতীয় মূদ্রায় বর্তমানে যা প্রায় ২৫ কোটি টাকারও বেশি) ক্ষতিপূরণ পাইয়ে দিয়েছিলেন। এর থেকেই ডিজনিল্যান্ডের বিরুদ্ধে করা মামলায় ক্ষতিপূরণের অঙ্কটা অন্দাজ করা যেতেই পারে! সামান্য ছারপোকার জন্য এখন কোটি কোটি টাকার লোকসানের মুখে দাঁড়িয়ে মিকি-মিনির স্রষ্টা ওয়াল্ট ডিজনির ডিজনিল্যান্ড।

.